PM Narendra Modi: কৃষি কাঠামো তহবিলের জন্য এক লাখ কোটি টাকার আর্থিক সহায়তা প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ৯ অগস্ট: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বলরাম জয়ন্তীর শুভেচ্ছা জানিয়ে জানান, কৃষি কাঠামো তহবিলের (Agriculture Infrastructure Fund) জন্য এক লাখ কোটি টাকার আর্থিক সহায়তা চালু করেছে কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনায় (PM Kisan Samman Nidhi) ছ'টি কিস্তিতে আর্থিক সহায়তার কথা জানান। এর আওতায় সাড়ে আট কোটি কৃষকদের ১৭,০০০ কোটি টাকার তহবিলের ঘোষণা করেছেন। "এটি গ্রামগুলিতে আরও ভালো স্টোরেজ, আধুনিক কোল্ড স্টোরেজ চেইন তৈরিতে সহায়তা করবে এবং গ্রামে অনেক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে, বলে তিনি জানান।

“এর পাশাপাশি আমি প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা হিসাবে 8.৫ কোটি কৃষক পরিবারের অ্যাকাউন্টে ১৭,০০০ কোটি টাকার ঘোষণা করে তিনি খুবই আনন্দিত বলে জানান। এই প্রকল্পের লক্ষ্য অর্জন করা হচ্ছে, বলে জানান নরেন্দ্র মোদি। তিনি এর বলেন, কৃষকরা এই প্রকল্পের মাধ্যমে গত দেড় বছরে সরাসরি তাদের অ্যাকাউন্টে ৫,০০০ কোটি টাকা পেয়েছেন। এর মধ্যে ২২,০০০ কোটি টাকা লকডাউনের সময় পাঠানো হয়েছিল।"

আরও পড়ুন, 'আত্মনির্ভর ভারত' গড়তে জোর, ১০১টি অস্ত্র সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা চাপাচ্ছে প্রতিরক্ষা মন্ত্রক

প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন কৃষি ও কাঠামো তহবিল কৃষকদের তাদের গ্রামগুলিতে সংরক্ষণের আধুনিক সুবিধা করতে সহায়তা করবে। “এই আধুনিক কাঠামো কৃষিভিত্তিক শিল্প স্থাপনে অনেক এগিয়ে যাবে। স্বনির্ভর ভারত অভিযানের আওতায় প্রতিটি জেলার বিখ্যাত পণ্য দেশ ও বিশ্বের বাজারে আনার জন্য একটি বড় পরিকল্পনা করা হয়েছে। ”

বিগত কয়েক বছর যাবত এক দেশ-এক মন্ডির কাজ চলছে, এখন তা শেষ হচ্ছে। প্রধানমন্ত্রী আরও বলেন, প্রথম ই-এনএএম-র মাধ্যমে প্রযুক্তিভিত্তিক ব্যবস্থা ছিল আইন তৈরি করে কৃষকদের বাজার ও বাজার কর থেকে মুক্তি দেওয়া।"এখন কৃষকদের অনেক বিকল্প রয়েছে।" কৃষকরা তার জমিতে বা সরাসরি গুদাম থেকে তাদের পণ্য বেচাকেনা করতে সক্ষম হবে।