Mumbai Local Trains: ১ ফেব্রুয়ারি থেকে সাধারণের জন্য পুনরায় চালু হচ্ছে মুম্বইয়ের 'লাইফলাইন' লোকাল ট্রেন পরিষেবা
লোকাল ট্রেন। (Photo Credits: ANI)

মুম্বই, ২৯ জানুয়ারি: ফেব্রুয়ারি মাসে খুলছে বাণিজ্যনগরী মুম্বইয়ের (Mumbai) 'লাইফলাইন' লোকাল ট্রেন (Local Train)। আগামী ১ ফেব্রুয়ারি থেকে চালু হতে চলেছে লোকাল ট্রেন। করোনা মহামারীর (COVID19) কারণে গত বছর মার্চে বন্ধ হয়েছে ট্রেন। মহামারীর প্রকোপের কারণে চালু করা যাচ্ছিল না। তবে বিপদ এখন খানিকটা কাটায় ফের চালু হতে চলেছে লোকাল। এখনও পর্যন্ত জরুরি ভিত্তিতে ট্রেন চালানো হচ্ছিল, মহিলাদেরও ট্রেনে যাতায়ত করার অনুমতি ছিল।বিশেষ পাসের মাধ্যমে তাদের যাত্রা করতে দেওয়া হচ্ছিল। এবার পুরোপুরি লোকাল ট্রেন খুলে দেওয়া হল। তবে মানতে হবে করোনা বিধি।

সকালের প্রথম ট্রেন চালুর পর ৭ টা পর্যন্ত চলবে। এরপর বেলা ১২ টা থেকে ৪ টে পর্যন্ত চলবে। এরপর আবার রাত ৯টার পর ট্রেন চলবে। এভাবেই প্রাথমিকভাবে সর্বসাধারণের জন্য ট্রেন পুনরায় চালু করার নির্দেশিকা জারি করে মহারাষ্ট্র সরকার। আরও পড়ুন, 'মমতা আমার মায়ের মতো, তাঁর ছবি আমার মাথার পিছেনই থাকবে', বিধায়ক পদ থেকে ইস্তফার পর প্রতিক্রিয়া রাজীব বন্দোপাধ্যায়ের

গত ১৫ জুন সেন্ট্রাল এবং ওয়েস্টার্ন রেলওয়ে জরুরি পরিষেবা দেওয়ার জন্য রেল কর্মীদের জন্য হাতে গোনা কিছু লোকাল ট্রেন চালাতে শুরু করে। এরপর আইনজীবী এবং ফরেন কনস্যুলেটদের জন্য বিশেষ ট্রেনে যাত্রার অনুমতি দেওয়া হয়।

করোনাকালে লোকাল ট্রেন বন্ধ হওয়ায় ভোগান্তিতে পড়তে হয়েছে নিত্যযাত্রী থেকে সাধারণ মানুষকে। প্রায় কয়েক লক্ষ মানুষ প্রতিদিন লোকাল ট্রেনে যাতায়াত করে সেখানে। একদিন ট্রেন বন্ধ থাকলে হৃদপিন্ড আটকে যায় বলে মনে করেন মুম্বইবাসীরা, সেখানে প্রায় ১১ মাস ধরে বন্ধ ট্রেন।

লকডাউনের আগে পর্যন্ত সেন্ট্রাল রেলওয়েতে ১,১৭৪ টি এবং ওয়েস্টার্ন রেলওয়েতে ১,৩৬৭টি ট্রেন চলত। কিন্তু করোনাকালে ভিড় এড়াতে আরও ২০৪টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। ট্রেন থাকায় মুম্বই লোকালের ঠাসা ভিড় এড়ানো সম্ভব বলে মনে করছে মহারাষ্ট্র সরকার। অল্পসংখ্যক যাত্রী নিয়ে নির্ধারিত সময়ে চলবে স্বপ্ননগরীর লাইফলাইন।