Asia's Richest Man: এশিয়ার সবচেয়ে ধনি ব্যক্তির তকমা হারালেন মুকেশ আম্বানি, শীর্ষে আলিবাবার জ্যাক মা
মুকেশ আম্বানি (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১০ মার্চ: বিশ্ব অর্থনীতিতে করোনা ভাইরাসের প্রভাব নিয়ে উদ্বেগের পাশাপাশি অপরিশোধিত তেলের দাম ৩০ শতাংশ পতনের পরে রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি (Mukesh Ambani) চিনা কোম্পানি আলিবাবার (Alibaba) জ্যাক মা-র কাছে এশিয়ার ধনীতম ব্যক্তির খেতাবটি হারালেন। সোমবার রিলায়েন্স ইন্ডাস্ট্রির শেয়ার প্রতি ১,০৯৪.৯৫ টাকায় হ্রাস পেয়েছে। ১০ বছরে এবার বিপুল পরিমাণ ক্ষতির মুখোমুখি হয়। মুকেশ আম্বানিকে ৫.৮ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স সূচক অনুসারে, এশিয়ার ধনী ব্যক্তিদের তালিকায় এখন দ্বিতীয় স্থানে রয়েছে আম্বানি। ৪৪.৫ বিলিয়ন ডলারের মালিক জ্যাক মা এখন এই পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। করোনাভাইরাস আলিবাবার ব্যবসায়ের উপর প্রভাব ফেলেছে, এর ক্লাউড কম্পিউটিং পরিষেবাগুলির জন্য চাহিদা এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলির ক্ষয়টি প্রশমিত করেছে। তবে আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরআইএল) অপরিশোধিত তেলের তীব্র ক্ষতির কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে, যার ফলস্বরূপ তার শেয়ারের দাম হ্রাস পেয়েছে। আরও পড়ুন, বিক্ষুব্ধ নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কারসাজি, কমলনাথের সরকারের ২০ জন মন্ত্রীর পদত্যাগ

সোমবার অপরিশোধিত তেলের দাম প্রায় ৩০ শতাংশ কমে গেছে কারণ পেট্রোলিয়াম রফতানিকারী সংস্থা (ওপেক) আউটপুট কাট চুক্তিতে একমত হতে ব্যর্থ হয়েছে এবং সৌদি আরবকে তার দাম বাড়ানোর সম্ভাবনা হ্রাস করে। সৌদি আরবের অবস্থান ইতিমধ্যে সর্বাত্মক দামের লড়াইয়ের উদ্বেগ উত্থাপন করেছে। বিশ্লেষকদের মতে, ১৯৯১ সালের গাল্ফ যুদ্ধের পর থেকে সোমবার তেলের বাজারে সবচেয়ে খারাপভাবে দাম পড়েছিল। সোমবার ভারতীয় ইক্যুইটি মার্কেটে মুখোমুখি হয়েছে বিএসই সেনসেক্স, তার ইতিহাসে সবচেয়ে বড় এক দিনের পতন। কারণ এটি ১,৯৪১ পয়েন্ট নিম্নে বন্ধ হয়েছে। এই রুটের কারণে বিনিয়োগকারীরা দিনে প্রায় ৭ লাখ কোটি টাকা লোকসান করেছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।