Mount Everest Height: বাড়ছে এভারেস্টের উচ্চতা, যৌথভাবে ঘোষণা করল নেপাল-চিন; কতটা বাড়ল পৃথিবীর উচ্চতম শৃঙ্গ?
এভারেস্টে (Photo Credits: ANI/Twitter)

কাঠমান্ডু, ৮ ডিসেম্বর: পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের (Mount Everest) উচ্চতা বাড়ছে। মঙ্গলবার যৌথভাবে ঘোষণা করল নেপাল ও চিন। মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়েছে ০.৮৬ মিটার। নতুন উচ্চতা গিয়ে দাঁড়াল ৮,৮৪৮.৮৬ মিটার। বেশ কিছুদিন ধরেই এভারেস্টের উচ্চতা বাড়ার বিষয়টি নিয়ে চর্চা হচ্ছিল।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ জ্ঞাওয়ালি এবং চিনের মন্ত্রী ওয়াং য়ি উপস্থিত ছিলেন। তাঁরাই যৌথভাবে এই ঘোষণা করেন। এর আগে এভারেস্টের উচ্চতা ছিল ৮,৮৪৮। ১৯৫৪ সালের শেষ গণনায় এই উচ্চতা জানানো হয়। এভারেস্টের উচ্চতা প্রথম মাপা হয়েছিল ১৮৫৫ সালে। ২০১৯ সালে চিনের রাষ্ট্রপতি শি জিনপিং নেপাল সফরে গিয়েছিলেন, তখনই নতুন করে মাউন্ট এভারেস্টের উচ্চতা নতুন করে মাপার প্রক্রিয়া আলোচিত হয়েছিল। এরপরেই গণনার কাজ শুরু হয়। কিছুদিন আগেই গণনার কাজ শেষ হয়। কাঠমান্ডু এবং বেজিং এই উচ্চতার মাপকে স্বাগত যায়। আরও পড়ুন, আন্দোলনরত কৃষকদের ডেকে পাঠালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সন্ধে ৭টায় হবে বৈঠক

বিশেষজ্ঞদের মতে, ২০১৫ সালে ভয়ংকর কম্পনের পরই সমগ্র হিমালয় পর্বতমালায় বিপুল পরিবর্তন আসে। সেই সময় বিশেষজ্ঞরা দাবি করেছিলেন যে ওই ভূমিকম্পের জেরে বদল আসতে পারে হিমালয়ের পর্বতশৃঙ্গগুলির উচ্চতা। প্রসঙ্গত, চিনের রাষ্ট্রপতি শি জেনপিং নেপাল সফরের সময়ই ওই চুক্তিকে সাক্ষর করেন। এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করেছিল চিন।