Bihar: গত ৩ বছরে বিহারে প্রতিদিন নিখোঁজ হচ্ছে ১৫-রও বেশি বাচ্চা, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য
Bihar Police Representational Image | (Photo Credits: File Image)

পাটনা, ৭ জুন: গত তিন বছর ধরে প্রতিদিন বিহার থেকে নিখোঁজ (Missing) হয়ে যাচ্ছে ১৫-রও বেশি ছেলেমেয়ে। মঙ্গলবার এমনই চাঞ্চল্যকর তথ্য (Police Data) প্রকাশ্যে আনল বিহার পুলিশ। গত তিন বছরে ১৬ হাজার ৫৫৯ জন ছেলেমেয়ে নিখোঁজ হওয়ার অভিযোগ দায়ের হয়েছে বিহার পুলিশ ও রেলপুলিশের কাছে। চমকে য়াওয়ার ঘটনা এই যে, এর মধ্যে ৭ হাজার ২১৯ জন ছেলে মেয়ে হয় বাড়িতে ফিরে এসেছে অথবা রাজ্য পুলিশ উদ্ধার করেছে। তবে নিখোঁজ হওয়া ছেলেমেয়েদের মধ্যে ৫৫ শতাংশ অর্থাৎ ৯ হাজার ৩৪০ জন বাচ্চার এখনও পর্যন্ত কোনও খোঁজ মেলেনি।

শুধু ২০২১ সালে  বাড়ি থেকে নিখোঁজ হয়ে গেছে ৬ হাজার ৩৯৫ জন ছেলেমেয়ে।বিহারের বিভিন্ন থানায় দায়ের হওয়া নিখোঁজ ডায়েরি থেকে এই তথ্য মিলেছে। এরমধ্যে পুলিশ  ২ হাজার ৮৩৮ জন ছেলে মেয়েকে খুঁজে পেয়েছে অথবা তারা নিজেরাই বাড়ি ফিরে এসেছে।  কিন্তু ৩ হাজার ৫৫৭ জন ছেলেমেয়ে এখনও নিখোঁজ। আরও পড়ুন-Sidhu Moose Wala Murder: সিধু মুসাওয়ালা হত্যা মামলায় অভিযুক্তের পাশে নেই কোনও আইনজীবী, জানাল বার অ্যাসোসিয়েশন

একইভাবে ২০২০-তে বিহারের বিভিন্ন থানায় ও বহার রেল পুলিশের কাছে ২ হাজার ৮৬৭ জন ছেলেমেয়ের নিখোঁজ হওয়ার অভিযোগ দায়ের হয়েছিল। যার মধ্যে ১ হাজার ১৯৩ জন বাড়ি ফিরে এসেছে।

বিহারে ২০১৯-এ নিখোঁজ হওয়া ছেলেমেয়ের সংখ্যা সর্বোচ্চ। সে বছর বিহার থেকে নিখোঁজ হয়ে যায় ৭ হাজার ২৯ জন বাচ্চা। তার মধ্যে এখনও পর্যন্ত ৩ হাজার ১৮৮ জন বাচ্চাকে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দিতে পেরেছে পুলিশ। বাকি ৪ হাজার ১০৯ জন বাচ্চা এখনও নিখোঁজ।

বিহারে সবচেয়ে বেশি বাচ্চা নিখোঁজ হয়েছে রাজধানী পাটনা থেকে। এরপরেই রয়েছে গয়া, ভাগলপুর, মোতিহারি, বৈশালী, মুজাফ্ফরপুর, সারান, গোপালগঞ্জ, রোহতাস। এই জেলাগুলি থেকে প্রতিবছর  ২০০-র মতো ছেলেমেয়ে নিখোঁজ হয়ে যায়। ২০২১ সালে পাটনা পুলিশের কাছে ৮৩০ জন ছেলেমেয়ের নিখোঁজ হওয়ার অভিয়োগ জমা পড়ে। ২০২০-তে ৩৬০ জন ছেলেমেয়ের নিখোঁজ হওয়ার অভিয়োগ জমা পড়েছিল। আর সেখানে ২০১৯-এ পাটনা পুলিশের কাছে ৮৭০ জন ছেলেমেয়ের নিখোঁজ হওয়ার অভিয়োগ জমা পড়ে। পাটনায় নিখোঁজ হওয়া বাচ্চাদের মধ্য়ে উদ্ধারের হার ৫০ শতাংশেরও কম।