Coronavirus Lockdown: ২০ এপ্রিলের পর আমাজন, ফ্লিপকার্টে কেনা যাবে টিভি, ফ্রিজ ও মোবাইল
Amazon, Flipkart (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৬ এপ্রিল: লকডাউনের মধ্যেই কবে থেকে অনলাইনে মোবাইল-টিভি কিনতে পারা যাবে? তা নির্দেশিকা দিয়ে জানাল কেন্দ্রীয় সরকার। আজ স্বরাষ্ট্রমন্ত্রকের (Home Ministry) তরফে জানানো হয়েছে, ২০ এপ্রিলের পর থেকে ইলেক্ট্রনিক সামগ্রী যেমন টিভি, ফ্রিজ বা মোবাইল ফোন আমাজন (Amazon), ফ্লিপকার্ট (Flipkart) সহ অন্য ই-কমার্স সংস্থা (E-Commerce) থেকে কেনা যাবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিতীয় দফায় ৩ মে পর্যন্ত লকডাউন জারি রাখার ঘোষণা করেন। বুধবারই লকডাউনের গাইডলাইন নিয়ে নয়া নির্দেশিকা প্রকাশ করে। সেখানে বলা হয়, করোনা পরিস্থিতি খতিয়ে দেখে ২০ এপ্রিল থেকে ছাড় দেওয়া হবে আইটি, ই-কমার্স ও আন্তঃরাষ্ট্রীয় পরিবহনের ক্ষেত্রে। ছাড় থাকছে কৃষিকাজ ও কৃষি বিপণন এবং তার সঙ্গে জড়িত অন্যান্য কাজ, নির্দিষ্ট কিছু শিল্প ও ডিজিটাল অর্থনীতিতে। অত্যাবশ্যকীয় পণ্য ও সাধারণ পণ্য, দুটির পরিবহনেই মিলবে ছাড়।

তবে ই-কমার্স সংস্থাগুলির ডেলিভারি ভ্যানগুলি রাস্তায় চলাচল করার জন্য কর্তৃপক্ষের অনুমতি প্রয়োজন হবে। বুধবারের নির্দেশিকা অনুসারে, বর্ধিত লকডাউন চলাকালীন বাণিজ্যিক ও বেসরকারি প্রতিষ্ঠানগুলিকে কাজ করার অনুমতি দেওয়া হয়েছিল। স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, "ই-কমার্স অপারেটরদের ব্যবহৃত যানবাহনগুলিকে প্রয়োজনীয় অনুমতি দেওয়া হবে। করার অনুমতি দেওয়া হবে।" আরও পড়ুন: Rahul Gandhi On Coronavirus Outbreak: লকডাউন সমাধান নয়, আরও বেশি বেশি পরীক্ষা করাক সরকার: রাহুল গান্ধি

এতদিন ই-কমার্সের ক্ষেত্রে শুধুমাত্র অত্যাবশ্যক পণ্য ডেলিভারির উপরই ছাড় ছিল। তবে আজ কেন্দ্রের তরফে জানানে হয় যে ২০ এপ্রিলের পর থেকে ইলেক্ট্রনিক সামগ্রী যেমন, টিভি, ফ্রিজ বা মোবাইলও ডেলিভারি দিতে পারবে আমাজন, ফ্লিপকার্টের মতো সংস্থাগুলি।