MiG-21 Aircraft Crashes: গোয়ালিয়রে ভেঙে পড়ল মিগ-২১, নিরাপদে দুই পাইলট
ভেঙে পড়া মিগ-২১ (Photo Credits: ANI)

গোয়ালিয়র (মধ্যপ্রদেশ), ২৫ সেপ্টেম্বর : ফের ভেঙে পড়ল ভারতের বায়ুসেনার (IAF) মিগ-২১ যুদ্ধবিমান (MIG-21 aircraft) । আজ সকালে মধ্যপ্রদেশের গোয়ালিয়রে একটি মিড-২১ ট্রেনার বিমান ভেঙে পড়ে। তবে, বিমানে থাকা দুই পাইলট ইজেক্ট করতে সক্ষম হন। তাঁরা অক্ষত আছেন। জানা গেছে, গোয়ালিয়রের এয়ারবেস থেকে রুটিন ট্রেনিং মিশনে গেছিল বিমানটি। সকাল ১০টা নাগাদ সেটি ভেঙে পড়ে মহারাজাপুর এয়ারবেস (Maharajapur Airbase) থেকে ১০ কিলোমিটার দূরে। তবে, গ্রুপ ক্যাপ্টেন ও স্কোয়াড্রন লিডার সুরক্ষিত রয়েছেন । তাঁরা ইজেক্ট করতে সক্ষম হন। ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে বায়ুসেনা।

রাশিয়ায় (Russia) তৈরি মিগ-২১ বা মিগ-২১ বাইসন (MiG-21 Bison) সিঙ্গল ইঞ্জিন যুদ্ধবিমানের সর্বোচ্চ গতি ঘণ্টায় ২২৩০ কিলোমিটার। মিগ-২১ বাইসন নিয়েই উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামান। মিগ-২১ বিমানের দুর্ঘটনা এই প্রথম নয়। এর আগে একাধিকবার এই বিমান ভেঙে পড়েছে দেশের বিভিন্ন জায়গায়। অনেক পাইলটেরও মৃত্যু হয়েছে। বায়ু সেনা প্রধান বিএস ধানোয়াও মিগ-২১ বিমানের স্থায়ীত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বার বার দুর্ঘটনার কারণে অনেকে মিগ-২১ বিমানক উড়ন্ত কফিন বলেন। কয়েক বছরে বায়ুসেনার আধুনিকীকরণে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। ফ্রান্সের থেকে ৩৬টি রাফাল কিনছে। আরও পড়ুন : Saradha Scam: আজ হাইকোর্টে রাজীব কুমারের আগাম জামিনের আবেদনের শুনানি

ইতিমধ্যেই একটি বিমান এমাসেই ভারতের হাতে এসে গেছে। পাশাপাশি আরও ১২১টি যুদ্ধ বিমান কেনার প্রস্তুতি শুরু হয়েছে। পাশাপাশি বায়ুসেনার হাতে এসেছে বোয়িং এএইচ- ৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার।