MNS Posters: পাকিস্তান ও বাংলদেশের অনুপ্রবেশকারীদের ধরিয়ে দিতে পারলে ৫ হাজার টাকা পুরস্কারের ঘোষণা মনসের পোস্টারে
মনসের পোস্টার (Photo Credits: ANI)

মুম্বই, ২৮ ফেব্রুয়ারি: পাকিস্তানি (Pakistani) বা বাংলাদেশি (Bangladesh) অবৈধ ভাবে অনুপ্রবেশকারীদের সম্পর্কে তথ্য দিলেই পাঁচ হাজার টাকা পুরস্কার দেওয়ার পোস্টার ছাপিয়েছে মনসে (MNS)। আর সেই পোস্টারে ছেয়ে গেছে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ এলাকাজুড়ে। এই কট্টরপন্থী দল সিএএ ও এনআরসির পূর্ণ সমর্থন করে। যার ফলে এই আইন মোতাবেক কাজ তারা করবে তা তো বলাই বাহুল্য।

কেন্দ্রীয় সরকারের নাগরিকত্ব আইন নিয়ে প্রচার শুরু হওয়ার পর থেকেই ভারতে অবৈধ অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে জনমত ক্রমশ শক্তিশালী হয়ে উঠেছে। এই অবস্থাকে আরও জোরালো করতে মহারাষ্ট্রে প্রকাশ্যে পোস্টার টাঙিয়েছে মনসে। পোস্টারটিতে মারাঠি ভাষায় লেখা, তাতে ছবি রয়েছে সেনা প্রধান রাজ ঠাকরের। পোস্টারে বলা হয়েছে-'যারা পাকিস্তানি কিংবা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের বিষয়ে সঠিক তথ্য দেবে, তাদের পাঁচ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।' আরও পড়ুন, করোনার থাবায় এবার শেয়ার বাজার, ১০০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

মনসের দলীয় পতাকায় দলের প্রধান রাজ ঠাকরে (Raj Thackeray) ও তার পুত্র অমিত ঠাকরের ছবি দিয়ে একাধিক জায়গায় এই পোস্টার লাগানো হয়েছিল। লেখা হয়েছিল, বাংলাদেশিরা মহারাষ্ট্র না ছাড়লে নিজস্ব কায়দায় তাড়ানো হবে। এমএনএস কেন্দ্রের নাগরিকত্ব আইন এবং নাগরিকপঞ্জিকে সরাসরি সমর্থন জানিয়েছে। ফলে তার নিরিখেই যে রাজ্যের অনুপ্রবেশকারীদের তাড়াতে তারা কড়া পদক্ষেপ নেবে, তা অপ্রত্যাশিত নয়।