Love Jihad: 'লাভ জিহাদ'-র বিরুদ্ধে কড়া আইন আনতে চলেছে মধ্যপ্রদেশ সরকার
নরোত্তম মিশ্রা (Photo Credits: ANI)

ভোপাল, ১৭ নভেম্বর: মধ্যপ্রদেশে (Madhya Pradesh) শীঘ্রই 'লাভ জিহাদ'-র (Love Jihad) বিরুদ্ধে কড়া আইন আনতে চলেছে রাজ্য সরকার। 'লাভ জিহাদ' রুখতে শিবরাজ সিং চৌহানের সরকার আইন আনতে চলেছে বলে জানান রাজ্যের গৃহমন্ত্রী নরোত্তম মিশ্রা। আইনের প্রস্তাবনা অনুসারে, সে রাজ্যে এরপর থেকে যে বা যারা 'লাভ জিহাদ' এর মতো অপরাধের সঙ্গে যুক্ত থাকবে, তাদের প্রত্যেককে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হবে।

পরবর্তী বিধানসভা অধিবেশনে এই আইনটি পাশ করানো হবে বলে জানান গৃহমন্ত্রী। প্রেম অথবা বিয়ের অছিলায় ধর্ম পরিবর্তন করতে চাইলে প্রধান অভিযুক্তের পাশাপাশি ঘটনার সঙ্গে জড়িত মদতদাতাদের বিরুদ্ধেও জামিন অযোগ্য ধারায় পাঁচ বছরের কারাবাসের দন্ড নির্ধারণ করা হবে। বিধানসভায় শীঘ্রই এ সংক্রান্ত একটি বিল পেশ করতে চলেছে সরকার।

আরও পড়ুন, জেনে নিন আসন্ন আইএসএলে হায়দরাবাদ এফসি, জামশেদপুর এফসি, কেরালা ব্লাস্টার্স ও মুম্বই সিটি এফসির টিম প্রোফাইল

বেশ কিছুদিন ধরেই মধ্যপ্রদেশে প্রেমের অছিলায় হিন্দু মহিলাদের জোর করে ধর্মান্তরিত করার অভিযোগ সামনে আসছিল। সম্প্রতি, ধর্ম পরিবর্তন করতে নারাজ এক মহিলাকে প্রকাশ্য রাস্তায় খুন হতে হয়েছে বলে খবরে জানা যায়। এই ঘটনাগুলিকে তারা রীতিমতো “গুরুতর অপরাধ” হিসেবেই চিহ্নিত করছেন। তাই এবার সমস্যার সমাধানে কড়া পদক্ষেপ নেওয়ার দিকেই এগোচ্ছে মধ্যপ্রদেশের সরকার। ভারতীয় সংবিধানের “লাভ জিহাদ” সম্পর্কিত কোনো আইন নেই। বিজেপি প্রথম সংসদে এই বিষয়টি উল্লেখ করে।