LIC: এক ঝটকায় ৩৪টা জীবন বিমা প্রকল্প বন্ধ করতে চলেছে LIC!
এলআইসি (Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ৪ নভেম্বর: এক ঝটকায় প্রায় ৩৪টা জীবন বিমা প্রকল্প বন্ধ করতে চলেছে LIC। প্রকল্পগুলির অধিকাংশই ব্যক্তিগত জীবন বিমা সংক্রান্ত প্রকল্প। এছাড়াও এই তালিকায় রয়েছে ৮টি গ্রুপ বিমা এবং ৭ থেকে ৮টি রাইডার প্রকল্পও। আগামী মাসের ৩০ থেকেই বন্ধ হয়ে যেতে পারে এই প্রকল্পগুলি বলেই মিলেছে খবর। ইংরাজি সংবাদমাধ্যম ইকোনমিক্স টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এলআইসির এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন এমনটাই তথ্য। জানা গিয়েছে, শুধু LIC নয়, বিমা ক্ষেত্রে কমপক্ষে ৭৪ থেকে ৮০টি জীবনবিমা প্রকল্প বন্ধ হতে চলেছে।

জানা গিয়েছে, LIC-র বন্ধ হতে চলা প্রকল্পগুলির মধ্যে রয়েছে- জীবন আনন্দ, জীবন উমঙ্গ, জীবন লক্ষ্য এবং জীবন লাভ। আগামী কয়েক মাসের মধ্যেই নতুনভাবে বাজারে ছাড়া হবে এই প্রকল্পগুলি। তবে পরিবর্তিত নিয়মে বোনাস কম এবং প্রিমিয়াম বেশি হতে চলেছে প্রোডাক্টগুলির। LIC-র এজেন্টরাও ইতিমধ্যেই পুরোনো প্রকল্পগুলি বিক্রির জন্য চেষ্টা করছেন। কারণ, ৩০ নভেম্বরের পর তা কেনা যাবে না। তবে গ্রাহকদের আশ্বস্ত করে LIC জানিয়েছে, বন্ধ হলেও এই প্রকল্পগুলি নিয়ে সমস্যায় পড়তে হবে না গ্রাহকদের। আরও পড়ুন: No Insult Deities: সোশ্যাল মিডিয়ায় দেবদেবীদের নিয়ে কুরুচিকর মন্তব্য নয়, নিষেধাজ্ঞা যোগী সরকারের

উল্লেখ্য, ভারতীয় জীবন বিমা নিগম ভারতের সবচেয়ে বড় বিমা ও বিনিয়োগকারী সংস্থা। ভারত সরকারের অধীনস্থ এই সংস্থা সরকারের খরচের প্রায় ২৪.৬% পুঁজির যোগান দেয়। বর্তমানে এই সংস্থার স্থাবর সম্পত্তির পরিমাণ প্রায় ১৩.২৫ ট্রিলিয়ন। বাজারে বেশ কিছুদিন ধরেই রব উঠেছে এলআইসি লোকসানে চলছে। বন্ধ পর্যন্ত হয়ে যেতে পারে সংস্থা। গুজব উড়িয়ে এই প্রসঙ্গে এলআইসির এক আধিকারিক জানান, “এই খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা। এটি দেশের নিরাপদতম অর্থনৈতিক প্রতিষ্ঠান।"