SBI's Rule Change For ATM Cash Withdrawal: এটিএম থেকে টাকা তোলার নয়া নিয়ম আনল স্টেট ব্যাঙ্ক, বিশদে জানুন
Representational Picture. (Credits: ANI)

কলকাতা, ২৫ জুলাই: এটিএমে লেনদেনের (ATM Cash Withdrawal) সময় গ্রাহকদের আর্থিক জালিয়াতির গেরো থেকে বাঁচাতে ওটিপি (OTP) ভিত্তিক লেনদেনের ব্যবস্থা করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। SBI-এর দেখাদেখি অন্যান্য ব্যাঙ্কও এই ধরনের পরিষেবা দেওয়ার জন্য তৈরি হচ্ছে।

অনঅনুমোদিত লেনদেনের বিরুদ্ধে সুরক্ষা বলয়ের কাজ করবে এই ওটিপি পরিষেবা। এটিএম এ লেনদেন প্রক্রিয়া পুরোপুরি সফল করার জন্য গ্রাহককে ফোনে আসা ওটিপি স্ক্রিনে বসাতে হবে। তাহলেই নগদ অর্থ তিনি তুলতে পারবেন। সিস্টেম জেনারেটেড চার সংখ্যার নম্বরকে ওটিপি বলা হচ্ছে। এটি গ্রাহকের নথিভুক্ত ফোন নম্বরের মেসেজ বক্সে আসবে। গ্রাহক আদৌ নগত অর্থ এটিএম থেকে তুলতে পারবেন কি না, তা ঠিক করবে এই ওটিপি। আর একটি ওটিপি ভ্যালিড থাকবে একটি লেনদেনের জন্য। আরও পড়ুন-Odisha Shocker: প্রেম প্রস্তাবে না, কিশোরীকে জীবন্ত জ্বালিয়ে দিল বিবাহিত যুবক

জালিয়াতির হাত থেকে গ্রাহকদের সুরক্ষিত করতে সময়ে সময়ে সোশ্যাল মিডিয়া-সহ বিভিন্ন প্ল্যাটফর্মে সচেতনতা প্রচার চালায় এসবিআই। বিষয়টির বাস্তবায়ন সম্পন্ন হলে পরিষেবা গ্রহণের জন্য গ্রাহকদের আহ্বান জানায় এক নম্বর সরকারি ব্যাঙ্ক। যদি এসবিআই গ্রাহক এক সঙ্গে ১০ হাজার বা তারও বেশি টাকা এটিএম থেকে তুলতে চান তাহলে তাঁর মোবাইলে আসা ওটিপি ব্যবহার করলে গোটা প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

এসবিআই এটিএম থেকে টাকা তুলতে হলে মোবাইল ফোন ও ডেবিট কার্ডটি সঙ্গে রাখুন। যখন আপনি ডেবিট কার্ড ঢুকিয়ে পিন নম্বর দিয়ে টাকার জন্য অপেক্ষা করছেন তখন ওটিপি চাওয়া হবে। যা আপনার ফোনে এসএমএসের মাধ্যমে আসবে। এবার এটিএম স্ক্রিনে ভ্যালিড ওটিপি দিলেই চলে আসবে টাকা। আপনার লেনদেন সম্পূর্ণ হবে।