Punjab: স্বরাষ্ট্র মন্ত্রকের বিধি মেনে পাঞ্জাবে খুলছে হোটেল রেস্তরাঁ, জানালেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং
হোটেল রেস্তরাঁ (Photo credits: PTI/ Representational Image)

চণ্ডীগড়, ২৩ জুন: পাঞ্জাবে খুলল হোটেল রেস্তরাঁ, বিয়েবাড়ি-সহ অন্যান্য পরিষেবা কেন্দ্র। মঙ্গলবার একথা জানালেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Punjab CM Capt Amarinder Singh)। ধীরে ধীরে উঠছে লকডাউন। তবে করোনা সতর্কতার জন্য সমস্ত রকম সুরক্ষা বিধি মেনে চলতে হবে। শিল্প কারখানার প্রতি দৃষ্টি রেখে স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ম মেনে পাঞ্জাবে হোটেল রেস্তরাঁ, বিয়েবাড়ি ৫০ শতাংশ সক্রিয়তা নিয়ে খুলবে। সংক্রমণ কমাতে পাঞ্চাব সরকার নিজেদের মতো করে সুরক্ষা বিধি জারি রেখেছে। এজন্য দেশে যখন হু হু করে আক্রান্ত বাড়ছে পাঞ্জাবে তখন সংক্রমণের মাত্রা যতেষ্ট কম। এই পরিস্থিতিতে সোমবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে পাঞ্জাবের প্রশংসাও করা হয়।

কনটেইনমেন্ট জোনের দেখভাল করা থেকে শুরু করে কোরনা আক্রান্তদের জন্য প্রয়োজনীয় সুচিকিৎসা এবং সংক্রমণ রুখতে কড়া ব্যবস্থা। সব মিলিয়েই দেশের সীমান্তবর্তী রাজ্যটিতে করোনা আক্রন্তদের সুস্থতার হার প্রশংসাযোগ্য। জানা গিয়েছে, নিময় মেনে রাত আটটা পর্যন্ত রেস্তরাঁ খোলা থাকবে। ৫০ শতাংশ কাস্টমার সেখানে উপস্থিত থাকতে পারে। এই সব নিয়মবিধি নিয়ে হোটেল কর্তৃপক্ষ কোনওরকম প্রশ্ন তুলতে পারবে না। বুফেতে খাবার পরিবেশনের ব্যবস্থাও হোটেলে থাকতে পারবে। তবে অবশ্যই ৫০ শতাংশ কাস্টমারের, তার বেশি নয়। রাজ্যে আবগারি দপ্তরের নিয়ম মেনে হোটেল ও রেস্তরাঁয় মদ পরিবেশন করা যাবে। ৫০ জন অতিথি নিয়ে খোলা জায়গায় বা বিয়ে বাড়িতে বিবাহ অনুষ্ঠানের আয়োজন করা যাবে। ৫০ জন অতিথির জন্য অন্তত ৫ হাজার স্কয়্যার ফিটের অনুষ্ঠান গৃহ বুক করতে হবে। সেখানে বার –এর সুবিধা থাকবে না। সামাজিক দূরত্ব বিধি অবশ্যই মানতে হবে। আরও পড়ুন-India-China Tensions: গলওয়ান উপত্যকায় সংঘর্ষের পর আজ প্রথম লেহ-র আকাশে বায়ুসেনার যুদ্ধ বিমান(দেখুন ভিডিও)

দেশজুড়ে লকডাউন ৩০ জুন পর্যন্ত বেড়েছে। যদিও গত ৮ জুন থেকে দেশের সর্বত্র খুলেছে হোটেল, রেস্তরাঁ-সহ বিভিন্ন হসপিটালিটি পরিষেবা।