India's GDP Growth Rate Falls: ১১ বছরে সর্বনিম্ন, জিডিপি বৃদ্ধির হার নামল ৪.২ শতাংশে
প্রতীকী ছবি(Photo Credit: Getty Images)

নতুন দিল্লি, ২৯ মে: ২০১৯-২০ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকের ডিডিপি বৃদ্ধির (GDP Growth) হার ৩.১ শতাংশ। আজ এই তথ্য প্রকাশ করছে পরিসংখ্যান ও পরিকল্পনা বাস্তবায়ন মন্ত্রক (Ministry of Statistics and Programme Implementation)। এই নিয়ে পুরো আর্থিক বছরের জিডিপি বৃদ্ধির হার দাঁড়াল ৪.২ শতাংশ। গত ১১ বছরে এত নীচে নামেনি আর্থিক বৃদ্ধি। ২০১৮-১৯ অর্থবর্ষে জিডিপি ছিল ৬.১%। লকডাউন, সংক্রমণের মতো বিষয়গুলোর প্রভাব পড়েছে বৃদ্ধির হারে।

পরিসংখ্যান মন্ত্রক জানিয়েছে, যেহেতু মার্চ মাস থেকে প্রকোপ বাড়ে করোনার। বন্ধ করা হয় অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান তাই শ্লথ ছিল জিডিপি বৃদ্ধির গতি। মন্ত্রকের আরও দাবি, "চতুর্থ দফায় লকডাউনের আবহেও অনেক সরকারি প্রতিষ্ঠান বন্ধ। ফলে বাণিজ্যিক তথ্য আদান-প্রদান সম্পূর্ণ হয়নি। তাই পারিপার্শ্বিক তথ্যের ওপর ভিত্তি করে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। আরও পড়ুন: Bejan Daruwalla: সঞ্জয় গান্ধির মৃত্যু নিয়ে ভবিষ্যৎবাণী করা জ্যোতিষী বেজন দারুওয়ালা প্রয়াত

আর্থিক বিশেষজ্ঞরা নিশ্চিত, পরের ত্রৈমাসিকে আরও নীচে নামবে বৃদ্ধির হার। তাঁদের দাবি, মাত্র সাত দিনের লকডাউনের জেরেই আর্থিক বৃদ্ধির হার ১ শতাংশ কমে গেছে। ৪.১ থেকে নেমে ৩.১ শতাংশ হয়েছে। কিন্তু তার পর লকডাউনের জেরে শিল্প পুরোপুরি বন্ধ। অনেকে কাজ হারিয়েছেন। তার উপর মার্চ, এপ্রিল এবং মে ত্রৈমাসিকের তিন মাসই কার্যত লকডাউনের মধ্যে থাকছে দেশ। তার প্রভাব অবশ্যই আর্থিক বৃদ্ধিতে পড়বে।