CNG Tractor: এবার CNG-তে চলবে ট্র্য়াক্টর, বছরে খরচ কমবে লাখ টাকা
ছবিটি প্রতীকী (Photo: Twitter)

নতুন দিল্লি, ১১ ফেব্রুয়ারি: সিএনজি-তে (CNG) চলবে ট্র্যাক্টর (Tractor)। তাও আবার ভারতে। আগামীকাল ভারতের প্রথম সিএনজি ট্র্যাক্টরের উন্মোচন করবেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গডকরি (Nitin Gadkari)। সিএনজি ট্র্যাক্টর কৃষকদের ব্যয় কমিয়ে এবং গ্রামীণ ভারতে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে সাহায্য করবে। তাতে গ্রামীণ আয় বৃদ্ধি পাবে। সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক জানিয়েছে, একটি ডিজেল চালিত ট্র্যাক্টরকে সিএনজি-তে রুপান্তরিত করা হয়েছে। রাওম্যাট টেকনো সলিউশন এবং টমসেটো অচিলি ইন্ডিয়ার যৌথ উদ্যোগে তৈরি এই ট্র্যাক্টর ব্যবহার করলে একজন কৃষকের জ্বালানি ব্যয় বার্ষিক এক লাখ টাকা কমবে। যা তাঁর জীবিকা নির্বাহে সহায়তা করবে।

সিএনজি ট্র্যাক্টর কৃষকদের জ্বালানি ব্যয়ে ৫০ শতাংশ পর্যন্ত সাশ্রয় করতে সহায়তা করবে কারণ বর্তমান ডিজেলের দাম প্রতি লিটার প্রায় ৮০ টাকা, সেখানে সিএনজি প্রতি কেজি মাত্র ৪২ টাকা। মন্ত্রক আরও জানিয়েছে যে সিএনজি-ই ভবিষ্যত, কারণ বর্তমানে বিশ্বজুড়ে ১২ মিলিয়ন গাড়ি প্রাকৃতিক গ্যাসে চলে। আরও পড়ুন: AC 3-Tier Economy Class Coach: বিশ্বের সবচেয়ে সস্তার থ্রি টায়ার ইকোনমি ক্লাসের কোচ সামনে আনল রেল

ডিজেল থেকে সিএনজিতে রূপান্তরিত হওয়া ট্র্যাক্টরের কারণে পরিবেশের ক্ষতি কমবে। কারণ এটি সর্বনিম্ন কার্বন এবং দূষক উপাদানযুক্ত একটি পরিষ্কার জ্বালানি। সিএনজি ব্যবহারের কারণে ট্র্যাক্টরের ইঞ্জিনের আয়ু বাড়বে এবং এই ধরনের ট্র্যাক্টরের নিয়মিত রক্ষণাবেক্ষণ খরচ কম। এছাড়াও সিএনজি যানবাহনের গড় মাইলেজ ডিজেল বা পেট্রলচালিত যানবাহনের চেয়ে বেশি। এটি নিরাপদও, কারণ সিএনজি ট্যাঙ্কগুলি শক্তিশালী হওয়ার কারণে বিস্ফোরণের সম্ভাবনা কম।