India's COVID-19 Case Tally: ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা আক্রান্ত ৯৪,৩৭২, মৃত্যু ১,১১৪ জনের
ভারতে করোনাভাইরাস (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৩ সেপ্টেম্বর: ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা (COVID-19) আক্রান্ত ৯৪ হাজার ৩৭২জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ১১৪ জনের। সারা দেশে করোনা মোট আক্রান্ত ছাড়াল ৪৭ লাখ। দেশে মোট আক্রান্ত ৪৭ লাখ ৫৪ হাজার ৩৫৭ জন। তার মধ্যে এখন চিকিৎসা চলছে ৯ লাখ ৭৩ হাজার ১৭৫ জনের। সুস্থ হয়েছেন ৩৭ লাখ ২ হাজার ৫৯৬ জন। দেশে মোট মৃত্যুর সংখ্যা ৭৮ হাজার ৫৮৬। আজ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (Health Ministry) তরফে এই পরিসংখ্যান দেওয়া হয়েছে।

আইসিএমআর জানিয়েছে ১২ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৫ কোটি ৬২ লাখ ৬০ হাজার ৯২৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গতকাল ১০ লাখ ৭১ হাজার ৭০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আরও পড়ুন: COVID-19 Management Protocol: করোনা মুক্ত হওয়ার পর কী করবেন, কী খাবেন? পড়ুন স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শ

করোনামুক্তি হওয়ার পর অনেকেই আবারও অসুস্থ হয়ে পড়ছেন। শারীরিক ভাবে দূর্বল হয়ে পড়ছেন। তাই করোনা জয় করার পর কী কী করা উচিত, কী খাওয়া উচিত তা নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রবিবার ‘কোভিড -১৯ ম্যানেজমেন্ট প্রোটোকল’ (COVID-19 Management Protocol) জারি করেছে। করোনভাইরাসের কবল থেকে সেরে ওঠা ব্যক্তিদের চবনপ্রাশ, যোগাসন, প্রতিদিন গারগল এবং হাঁটার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আয়ুর্বেদ ওষুধ সেবন করার কথাও বলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে যে বাড়িতে থেকেই যারা করোনা থেকে যেথেষ্ট পরিমাণে সুস্থ হয়ে উঠেছে এমন রোগীদের জন্য একটি সার্বিক পদক্ষেপের প্রয়োজন। মন্ত্রক জানিয়েছে, যোগাসন, প্রাণায়াম ও ধ্যানের প্রতিদিনের অনুশীলন, শ্বাস প্রশ্বাস ব্যায়াম, প্রতিদিন সকাল বা সন্ধ্যায় আরামদায়ক গতিতে হাঁটা কার্যকরী।