India Becomes 5th largest economy: বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসেবে নাম ভারতের! পিছনে ইউকে, ফ্রান্স
ভারতীয় টাকা (প্রতীকী ছবি: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৮ ফেব্রুয়ারি: বেকারত্ব (Unemployment) থেকে নানান অর্থনৈতিক সমস্যায় জর্জরিত ভারতীয় অর্থনীতি (Indian Economy)। দেশের অর্থনৈতিক গ্রাফ নিম্নগামী। কিন্তু সম্প্রতি একটি মার্কিন সংস্থার রিপোর্ট অনুযায়ী বিশ্বের পঞ্চম অর্থনীতি হিসেবে উঠে এসেছে ভারতের নাম। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ (World Population Review) নামে ওই সংস্থা তাঁদের রিপোর্টে জানিয়েছে ২০১৯ সালে ইউকে ও ফ্রান্সকে অর্থনীতির তালিকায় পেছনে ফেলে দিয়েছে ভারত। মুক্ত-অর্থনীতি হিসেবে ভারত ক্রমশ উন্নতি করছে বলে এই রিপোর্টে দাবি করা হয়েছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতের পিপিপি বা পারচেসিং পাওয়ার প্যারিটি জাপান ও জার্মানির থেকে ভালো। ২০১৯ সালে ভারতের জিডিপি (GDP) ২.৯৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। যেখানে ইউকে-র জিডিপি ২.৮৩ ট্রিলিয়ন মার্কিন ডলার এবং ফ্রান্সের ২.৭১ ট্রিলিয়ন মার্কিন ডলার। তবে বিপুল জনসংখ্যার কারণে ভারতের পার ক্যাপিটা ইনকাম (Per Capita Income) ২,১৭০ মার্কিন ডলার। সেখানে আমেরিকার পার ক্যাপিটা ইনকাম ৬২,৭৯৪ মার্কিন ডলার। আরও পড়ুন: Swami Krushnaswarup Dasji: পিরিয়ড চলাকালীন স্বামীর জন্য খাবার রান্না করলে পরজন্মে দুশ্চরিত্রা হয়ে জন্মাবেন: স্বামী কৃষ্ণস্বরূপ দাসজি

ভারতের আসল জিডিপি গ্রোথ টানা তিন বছর ধরে কমবে বলে রিপোর্টে অনুমান করা হচ্ছে। বিজনেস ইনসাইডারের খবর অনুযায়ী, ৯০-এর দশকের শুরুতে ভারতীয় অর্থনীতির লিবারালাইজেশন এবং বিদেশি বিনিয়োগে (Foreign Investment) নিয়ন্ত্রণ কমানোর সিদ্ধান্ত অত্যন্ত উপযোগী বলে রিপোর্টে দাবি করা হয়েছে।