Bullet Train India: ২০২৪-এ সম্ভব নয়, দেশে কবে থেকে ছুটতে পারে বুলেট ট্রেন
Photo Credit_Twitter

ভারতে বুলেট ট্রেন চালানোর জন্য পরিকাঠামো তৈরির খরচ বিভিন্ন কারণে অনেকটা বেড়ে গিয়েছে। মুম্বই থেকে আমেদাবাদ রুটে বুলেট ট্রেন চালানোর জন্য ৫০৮ কিলোমিটার পথে হাইস্পিড রেল করিডর খরচ শুধু আকাশ ছুঁয়েছে তাই নয়, কাজ কবে পুরোপুরি শেষ হবে তা এখনও পরিষ্কার নয়। ২০২৭ সালে মহারাষ্ট্র-গুজরাটের মধ্যে বুলেট ট্রেনে চালু করতে জাপানী কর্তা-ইঞ্জিনিয়রদের সঙ্গে উচ্চ পর্য়ায়ের বৈঠক সারলেন দেশের রেল কর্তারা। বিভিন্ন কারণে বুলেট ট্রেনের পরিকাঠামো কাজ শুরু বা এগিয়ে নিয়ে যেতে বাধা পাওয়ায় খরচ বেড়ে দ্বিগুণ হয়েছে বলে খবর।

২০২৭ সালে মুম্বই-গুজরাট রুটে বুলেট ট্রেনের অন্তত একটা অংশ চালু করতে চালু করতে মরিয়া ভারত। মুম্বই-আমেদাবাদ বুলেট ট্রেনের রুটে মোট দশটা স্টেশন থাকছে। সেগুলি হল- থানে, ভিরার, বৈসার, ভাপি, বিলিমোরা, সুরাট, ভারুচ, ভদোদরা, আনন্দ, আমেদাবাদ এবং সবরমতী। আরও পড়ুন-কর্মী ছাঁটাই OLX-এ, কাজ হারাবেন সংস্থায় কর্মরত বহু ভারতীয় 

জাপানের থেকে এই প্রজেক্টের জন্য ৫০ বছরে মোট ৮৮ হাজার ৮৭ কোটি টাকা লোন নিয়েছে ভারত। যার জন্য জাপানকে ১ শতাংশ সুদ দিতে হবে। বুলেট ট্রেন চালু হওয়ার ১৫ বছর থেকে জাপানকে টাকা শোধ করতে হবে।