India's Growth Rate: চলতি অর্থবর্ষে ভারতের জিডিপি বাড়বে ১২.৫ শতাংশ হারে, পূর্বাভাস IMF-র
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

ওয়াশিংটন, ৭ এপ্রিল: ঘুরছে অর্থনীতির চাকা। চলতি অর্থবর্ষে ভারতের জিডিপি (GDP) বাড়বে ১২.৫ শতাংশ হারে। গতকাল এই পূর্বাভাস দিয়েছে ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড বা আইএমএফ (IMF)। ভারতের এই আর্থিক বৃদ্ধি হবে চিনের থেকেও বেশি। ওয়াশিংটন ভিত্তিক বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান, বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে বৈঠকের আগে তাদের বার্ষিক বিশ্ব অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে বলেছে, ২০২২ সালে ভারতের অর্থনীতি ৬.৯ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখযোগ্যভাবে ২০২০ সালে ভারতের অর্থনীতি রেকর্ড ৮ শতাংশ সংকুচিত হয়েছে। আইএমএফ বলেছে যে ২০২১ সালে ভারতের বৃদ্ধি ১২.৫ শতাংশ হারে দেখা যেতে পারে। অন্যদিকে চিন একমাত্র দেশ, ২০২০ সালে করোনা মহামারীর সময়ে যাদের অর্থনীতি ২.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। ২০২১ সালে চিনের বৃদ্ধির হার হতে পারে ৮.৬ শতাংশ এবং ২০২২ সালে এর হার হতে পারে ৬.৬ শতাংশ। আরও পড়ুন: Sukma Naxals Attack: জওয়ান মুক্তি নিয়ে আলোচনায় প্রস্তুত, সরকার মধ্যস্থতাকারীদের নাম জানাক; বিবৃতি মাওবাদীদের

আইএমএফ-র প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলেছেন, আমরা আমাদের পূর্ববর্তী পূর্বাভাসের তুলনায় বিশ্ব অর্থনীতিতে ২০২১ এবং ২০২২ সালে আরও বৃদ্ধির পূর্বাভাস দিচ্ছি। আমরা আগে বলেছিলাম বিশ্ব অর্থনীতির বৃদ্ধি ২০২১ সালে ৬ শতাংশ ও ২০২২ সালে ৪.৪ শতাংশ হতে পারে।