Anurag Srivastava The Next MEA Spokesperson: রবীশ কুমারের জায়গায় বিদেশ মন্ত্রকের পরবর্তী মুখাপাত্র অনুরাগ শ্রীবাস্তব
অনুরাগ শ্রীবাস্তব (Photo Credits: Facebook, India in Ethiopia Embassy of India, Addis Ababa)

নতুন দিল্লি, ৬ মার্চ: বিদেশ মন্ত্রকের পরবর্তী মুখপাত্র হচ্ছেন অনুরাগ শ্রীবাস্তব (IFS Anurag Srivastava)। তিনি রবীশ কুমারের স্থলাভিষিক্ত হবে খুব শিগগির। আইএফএস অনুরাগ শ্রীবাস্তব বর্তমানে ইথিওপিয়া ও আফ্রিকান ইউনিয়নের ভারতীয় রাষ্টরদূত হিসেবে নিযুক্ত আছেন।  ১৯৯৯ সালে অনুরাগ শ্রীবাস্তব ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন। সেই সময় থেকেই দিল্লিতে বিদেশ মন্ত্রকের অফিসের বিভিন্ন পদের দায়িত্ব সামলেছেন। পাকিস্তান-আফগানিস্তান-ইরান ডিভিশনেও ছিলেন তিনি। সরকারি মুখপাত্র থেকে শুরু করে অর্থনীতি বিভাগের ডিরেক্টর সব পদেই তাঁকে দেখা গিয়েছে। ইথিওপিয়ার ভারতীয় রাষ্ট্রদূত হওয়ার আগে অনুরাগ শ্রীবাস্তব কলম্বোর ভারতীয় দূতাবাসের রাজনৈতিক দিকটির দায়িত্বে ছিলেন। যেখানে তিনি ভারতীয় উন্নয়নের বিভিন্ন প্রকল্পের বিষয়ে কাজ করেছেন।

তিনি জেনেভাতে রাষ্ট্রপুঞ্জের স্থায়ী মিশনেও দায়িত্ব পান করেছেন। সেখানে তাঁকে শরণার্থী, বাণিজ্যনীতি ও মানবাধিকারের মতো বিষয় নিয়ে ডিল করতে হয়েছে। শুধু ইংরেজি বা হিন্দি নয়, অনুরাগ শ্রীবাস্তব ফরাসী ভাষাটাও ঝরঝরে বলতে পারেন। আরও পড়ুন- YES Bank Crisis: ইয়েস ব্যাংকের গ্রাহকরা এ মাসে ৫০ হাজার টাকাই তুলতে পারবেন, আরবিআই-এর নির্দেশিকায় ছড়াল আতঙ্ক

ফরেন সার্ভিসে যোগ দেওয়ার আগে অনুরাগ শ্রীবাস্তব ইঞ্জিনিয়ারিং ও বিজনেস ম্যানেজমেন্টেও ডিগ্রি অর্জন করেন। খুব অল্পদিনের জন্য কর্পোরেট সেক্টরে চাকরিও করেছেন। অক্সফোর্ড ইউনিভার্সিটিতে ডিপ্লোম্যাটিক স্টাডিজ পড়েছেন। এ বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা রয়েছে তাঁর।