Hop Shoots: বিশ্বের সবথেকে দামি লাখ টাকার সব্জি চাষ করে তাক লাগালেন বিহারের অমরেশ সিং
হপ শুটস চাষ করেছেন অমরেশ সিং (Photo Credits: Twitter)

বিশ্বের সবথেকে দামি সব্জি হপ শুটস (Hop Shoots), এক কিলোর দাম প্রায় ১ লক্ষ টাকা। যার বিজ্ঞানসম্মত নাম হিউমুলাস লুপুলাস। এই সব্জি ভারতে নিজের হাতে ফলিয়েছেন বিহারের এক কৃষক অমরেশ সিং (Amresh Singh)। ভারতে তিনিই প্রথম এই সব্জির চাষ করছেন। বিহারের ঔরাঙ্গবাদ জেলার কারামনিধ গ্রামের বাসিন্দা বছর ৩৮ এর এই কৃষক নিজের জমিতেই চাষ করছেন লাখ টাকার সব্জি।

বারাণসীর ইন্ডিয়ান ভেজিটেবল রিসার্চ সেন্টার থেকে এর চারা কিনে এনে চাষ করা শুরু করেন। যে সব্জি আগে ভারতে কোনওদিন চাষই হয়নি সাহস করে তা চাষ করা শুরু করেন। আড়াই লাখ টাকা বিনিয়োগ করে ৫ কাঠা জমিতে তিনি এই সব্জির চাষ করেছেন। এটির তরকারি রান্না করে যেমন খাওয়া যায়, তেমনই এই গাছের ফুল হপ নামে পরিচিত। এই ফুল দিয়ে বিয়ার তৈরি করা হয়। কোনও পানীয়তে সুগন্ধী দেওয়ার কাজেও লাগে এই ফুল।

আরও পড়ুন, বিজেপির ‘বন্ধু’ ওয়েসি, ‘ফুরফুরার চ্যাংড়া আব্বাস’, একযোগে আক্রমণ মমতার

এটি গাঁজা জাতীয় ঝোপ প্রকৃতির গাছ। জার্মানিতে এই গাছটির প্রথম চাষ হয়। তারপরই আমেরিকাতেও প্রচুর পরিমানে হপ চাষ হয়। এর অনেক ঔষধি গুনও আছে। টিবি রোগীদের ওষুধ তৈরিতে, ক্যানসারের চিকিৎসায় কাজে লাগে হপ শুটস। সবজায়গাতেই এটি বহুমূল্য একটি গাছ। যদিও ভারতে এই সব্জির চাহিদা তেমন নেই, তাই চাষও হয় না। তাই এর মূল্যও অনেক বেশি। বেশ সাহসের সঙ্গেই এই কাজটি করে দেখিয়েছেন অমরেশ। তাই তাঁকে নিয়ে হইচই পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।