Platform Ticket Price Hike: রেলে প্ল্যাটফর্ম টিকিটের দাম ১০ টাকা থেকে বেড়ে ৩০, করোনাকলে ভিড় এড়াতে সিদ্ধান্ত মন্ত্রকের
ভারতীয় রেল (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ৫ মার্চ: করোনা প্রকোপের কারণে ভিড় ও জমায়েত রুখতে একধাক্কায় প্ল্যাটফর্ম টিকিটের (Platform Ticket) দাম বাড়ালো রেল মন্ত্রক (Rail Ministry)। ১০ টাকা থেকে প্ল্যাটফর্ম টিকিটের দাম বেড়ে হল ৩০ টাকা। কোথাও কোথাও তা হতে পারে ৫০ টাকা পর্যন্তও। কিছু কিছু স্বল্প দূরত্বের প্যাসেঞ্জার ট্রেনের ভাড়াও অনেকটা বাড়ছে। কিছু কিছু রুটে ভাড়া বাড়ছে ৩ থেকে ৫ গুণ। এতদিন যে দূরত্বে যাতায়াতের জন্য ১০ টাকার টিকিট কাটতে হত, এখন সেই টিকিটের দাম বেড়ে হতে পারে ৩০ টাকা পর্যন্ত, বলে বিবৃতি দিয়েছে ভারতীয় রেল।

তবে রেলের তরফে জানানো হয়েছে, ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত অস্থায়ী। করোনা কালে স্টেশনে বা ট্রেনে যাতে অনাবশ্যক ভিড় না হয়, এবং খুব প্রয়োজন ছাড়া সাধারণ মানুষ যাতে ট্রেনে না চড়েন তাই এই সিদ্ধান্ত নেওয়া। শুধুমাত্র রেলস্টেশনগুলিতে ভিড় নিয়ন্ত্রণের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অযথা জমায়েত করে ভিড় বাড়লে করোনার ঝুঁকি আরও বাড়তে পারে, বলে জানায় রেল। আরও পড়ুন, বিয়ে বাড়িতে মহম্মদ রফির গানে জমিয়ে নাচ ফারুক আবদুল্লার, দেখুন ভাইরাল ভিডিও

করণকালে জীবিকা সঙ্কটের মধ্যে ফের একধাক্কায় ভাড়া বাড়ায় অসুবিধায় পড়তে হতে পারে যাত্রীদের। করোনার সময় রেল পরিষেবা বন্ধ হওয়ার পর এখনও পর্যন্ত পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হয়নি। এখনও বহু রুটে বহু ট্রেন চলছে না।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে লোকাল ট্রেনগুলি ছাড়া বাকি সব ট্রেনের ভাড়াই বাড়ানো হয়। সাধারণ নন-এসি ট্রেনের ভাড়া প্রতি কিলোমিটারে এক পয়সা করে বাড়ানো হয়। মেল ও এক্সপ্রেসের ক্ষেত্রে নন-এসিতে প্রতি কিলোমিটারে ২ পয়সা করে এবং এসিতে প্রতি কিলোমিটারে ৪ পয়সা করে ভাড়া বাড়ানো হয়। রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেসের ভাড়াও বাড়ানো হয়।