Kumbh Mela 2021: কুম্ভমেলায় কোভিড, প্রয়াত মহানির্বাণী আখড়া প্রধান স্বামী কপিল দেব
শাহী স্নানে পুণ্যার্থীরা (Photo Credits: ANI)

দেরাদুন, ১৬ এপ্রিল: করোনায় প্রয়াত মধ্যপ্রদেশের মহানির্বাণী আখড়ার প্রধান স্বামী কপিল দেবদাস। করোনায় আক্রান্ত হয়ে এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। বৃহস্পতিবার তাঁর মৃত্যুর খবর জানা গেছে। এই প্রসঙ্গে হরিদ্বারের মুখ্য স্বাস্থ্য অধিকর্তা এস কে ঝা বলেন, আখড়ার মহামণ্ডলেশ্বর মধ্যপ্রদেশ থেকে কুম্ভমেলায় (Kumbh Mela 2021) যোগ দিতে এবার হরিদ্বারে আসেন তিনি। সেখানেই আরটি পিসিআ টেস্ট করলে দেখা যায় তিনি করোনায় আক্রান্ত। এরপর তাঁকে স্থানীয় কৈলাস হাসপাতালে ভর্তি করা হয়। হরিদ্বারের পুলিশ সুপার সরিতা দোভাল জানিয়েছেন, গত ১৩ এপ্রিল কৈলাস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই স্বামী কপিল দেবের মৃত্যু হয়েছে। গত ১০-১৪ এপ্রিলের মধ্যে কুম্ভমেলায় ১,৭০১ জন করোনা আক্রান্ত হয়েছেন। আরও পড়ুন-Kumbh Mela 2021: কুম্ভমেলায় করোনা, আক্রান্ত ৩০ জন সাধু

এই খবরে একটা আতঙ্ক একেবারে নিশ্চিত হয়ে মানুষের মনে বসে গেছে যে দেশের এই বৃহৎ ধর্ম সম্মেলন করোনার ভয়াবহতাকে আরও বাড়িয়ে দেবে। গত পাঁচদিনে স্বাস্থ্যকর্মীরা কুম্ভমেলায় ২ লাখ ৩৬ হাজার ৭৫১ জনের কোভিড টেস্ট করিয়েছেন। এরমধ্যে ১ হাজার ৭০১ জনের শরীরে কোভিডের জীবাণু মিলেছে। হরিদ্বার থেক দেবপ্রয়াগ পর্যন্ত যত পুণ্যার্থী ও আখড়ার সাধুরা কুম্ভমেলায় এসেছিলেন, তাঁদের সবার আরটি পিসিআর টেস্ট হয়েছে। আরও কিছু টেস্ট রিপোর্ট আসতে বাকি। তবে ট্রেন্ড যা দেখা যাচ্ছে তাতে সংক্রামিত সংখ্যা ২ হাজার ছাড়িয়ে যাবে। হরিদ্বারের ৬৭০ হেক্টর এলাকা নিয়ে কুম্ভমেলা হয়। এর মধ্যে ঋষিকেশ, তেহরি এবং দেরাদুন জেলাও পড়ে। গত দুই শাহী স্নানে যোগ দিতে কুম্ভমেলায় এসেছেন ৪৮.৫১ লাখ পুণ্যার্থী। এই শাহী স্তানের একটি গত ১২ এপ্রিলের সোমবতী অমাবস্যা ও ১৪ এপ্রিলের মেষ সংক্রান্তি। যেখানে দেখা গেছে পুণ্যার্থীরা মাস্ক ছাড়াই ঘুরছেন। সামাজিক দূরত্ব বিধি শিকেয় উঠেছে।

সময়ের সীমাবদ্ধতা থাকায় ওই বিশেষ দুই দিনে আখড়ার সাধু ও নাগা সন্ন্যাসীদের কোভিড বিধি মেনে চলার বিষয়টিতে বেশি নজর দেয়নি মেলা প্রাঙ্গনের দায়িত্বে থাকা পুলিশকর্মীরা।