Govt Bans Single-Use Plastic: আগামী বছরের জুলাই থেকে একক ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ করল সরকার

নতুন দিল্লি, ১৩ অগাস্ট: প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা সংশোধনী বিধিমালা লাগু করল কেন্দ্রীয় সরকার। এতে বলা হয়েছে, ২০২২ সালের জুলাই মাস থেকে প্লাস্টিকের কাপ, প্লেট এবং স্ট্রয়ের মতো চিহ্নিত একক ব্যবহারযোগ্য সমস্ত প্লাস্টিকের পণ্য  (Single-Use Plastic) তৈরি, বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করা হল। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, প্লাস্টিকের ক্যারি ব্যাগের পুরুত্ব চলতি বছরের সেপ্টেম্বরে ৩০ মাইক্রন থেকে বাড়িয়ে ৭৫ মাইক্রন ও ২০২২ সালের ৩১ ডিসেম্বর থেকে ১২০ মাইক্রন করা হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক জানিয়েছে, একক ব্যবহারযাগ্য প্লাস্টিক সামগ্রীর কারণে দূষণ সব দেশের কাছেই গুরুত্বপূর্ণ পরিবেশগত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর মোকাবিলা করা উচিত। প্লাস্টিক থেকে দূষণ সম্পর্কে গোটা বিশ্বে উদ্বেগ ক্রমশই বাড়ছে। এর কারণে ক্ষতি হচ্ছে সামুদ্রিক জীবনের। প্রভাব পড়ছে মানুষের খাদ্য শৃঙ্খলেও। আরও পড়ুন: Delta Plus COVID-19: ডেল্টা প্লাসের হানাদারি, কোভিডের নয়া প্রজাতিতে মহারাষ্ট্রে ৩ নম্বর মৃত্যু

কোন কোন জিনিসে নিষেধাজ্ঞা জারি হচ্ছে:

প্লাস্টিকের কাঠি-সহ এয়ার বাডস, বেলুনের জন্য প্লাস্টিকের কাঠি, প্লাস্টিকের পতাকা, ক্যান্ডি স্টিক, আইসক্রিম কাঠি, সাজানোর জন্য ব্যবহৃত থার্মোকল, প্লাস্টিকের প্লেট, কাপ, গ্লাস, কাঁটা, চামচ, ছুরি, ট্রে, মিষ্টির বাক্স, আমন্ত্রণ কার্ড, সিগারেটের প্যাকেট ও ১০০ মাইক্রনের কম প্লাস্টিক বা পিভিসি ব্যানার ইত্যাদি।