Meghalaya Governor Tathagata Roy: 'উত্তর কোরিয়া চলে যান', নাগরিকত্ব আইনের বিক্ষোভকারীদের বললেন তথাগত রায়
তথাগত রায়(Photo Credit: IANS)

শিলং, ১৪ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইন (Citizenship Amendment Act) নিয়ে যখন উত্তাল উত্তর-পূর্বের কয়েকটি রাজ্য। ঠিক তখনই ফের মন্তব্য করে বিতর্ক বাড়ালেন মেঘালয়ের রাজ্যপাল (Meghalaya Governor) তথাগত রায় (Tathagata Roy)। নাগরিক আইনের বিরোধিতাকীদের বাইরের দেশে চলে যাওয়ার নিদান দিয়েছেন তিনি। শুক্রবার তথাগত রায় টুইটে (Tweet) লেখেন, "যারা বিভাজনমূলক গণতন্ত্র (Divisive Democracy) চান না। তাঁদের উত্তর কোরিয়ায় (North Korea) চলে যাওয়া উচিত। গণতন্ত্র স্বভাবগতভাবেই বিভাজক। আপনারা যদি এরকম না চান তবে উত্তর কোরিয়ায় চলে যান।"

টুইটে তথাগত লেখেন, "বর্তমান বিতর্কের পরিবেশে দুটি বিষয় কখনও ভুলে যাওয়া উচিত নয়। ১. একসময় ধর্মের নামেই দেশ ভাগ হয়েছিল। ২. গণতন্ত্র স্বভাবগতভাবেই বিভাজক। আপনি যদি এরকম না চান তাহলে উত্তর কোরিয়ায় চলে যান।" আরও পড়ুন: Citizenship Act Protests In Northeast: নাগরিকত্ব আইনের প্রতিবাদে জ্বলছে উত্তর-পূর্ব, নাগরিকদের সাবধানতা অবলম্বন করতে বলল অ্যামেরিকা, ব্রিটেন, কানাডা ও ফ্রান্স

গতকাল রাজববনের গেটে বিক্ষোভ দেখায় প্রতিবাদীরা। ঠিক তার আগেই তথাগত রায় টুইট করেন। গতকাল বিক্ষোভকারীরা রাজভবনে নিরাপত্তা লঙ্ঘনের চেষ্টা করেছিল বলে অভিযোগ। পরিস্থিতি মোকাবিলায় পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের সেল ফাটায়। তাতে বেশ কয়েকজন বিক্ষোভকারী গুরুতর আহত হয়। ঘটনায় দুই পুলিশ কর্মীও জখম হয়েছেন। বাইরের মানুষদের রাজ্যে প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক নিবন্ধীকরণ এবং একই সঙ্গে কেন্দ্রের রাজ্যে ইনার লাইন পারমিট বাস্তবায়নের প্রস্তাবিত অধ্যাদেশের বিষয়ে রাজ্যপালের সম্মতি দাবি করেন বিক্ষোভকারীরা।