Fuel Price Hike: রাজ্য কমালে কেন্দ্রও কমাবে পেট্রল, ডিজেলের ওপর শুল্ক, লোকসভায় জানালেন অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর
অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৫ মার্চ: পেট্রল, ডিজেলের (Petrol-diesel) ক্রমাগত দামবৃদ্ধি নিয়ে লোকসভায় মুখ খুললেন অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। সোমবার লোকসভায় তিনি রাজ্যগুলিকে পেট্রলের ওপর শুল্ক কমানোর পরামর্শ দেন। লোকসভায় পেট্রল , ডিজেলের ওপর শুল্ক কমানোর প্রশ্নের উত্তরের জবাবে তিনি বলেন, কেন্দ্র সরকার শুল্ক কমাতে প্রস্তুত তবে রাজ্যকেও এবিষয়টি নিশ্চিত করতে হবে। পেট্রল শুল্ক থেকে কেন্দ্র ৩৩ টাকা করে লাভ করে বলে স্বীকার করে।

এদিন তিনি জানান,'রাজ্য সরকারগুলোকে পেট্রলের দামের ওপর শুল্ক কমাতে হবে। তবেই কেন্দ্র সরকারও শুল্ক কমাবে। এবিষয়ে কেন্দ্র এবং রাজ্যসরকারের গুরুত্ব দিয়ে ভাবা উচিত।' এবিষয়ে রাজ্যগুলিকে কেন্দ্র সরকারের সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছে। পেট্রোজাত পণ্যগুলির জিএসটি কর যাতে কমানো যায় তা নিয়েও আলোচনা করার কথা জানিয়েছেন। তিনি আরও বলেন, কেন্দ্র যদি অন্তঃশুল্ক কম করলে রাজ্যকেও কমাতে হবে।

আরও পড়ুন, টেলিভিশন সঞ্চালিকা সঞ্জনা গণেশনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন জসপ্রীত বুমরাহ

ফেব্রুয়ারি মাস থেকে প্রায় নিয়মিত বাড়ছে পেট্রল-ডিজেলের দাম। দেশজুড়ে জ্বালানির মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের যখন নাজেহাল, এমন পরিস্থিতিতেও কেন্দ্র কার্যত ভ্রূক্ষেপহীন ছিল। এবিষয়ে কোনও আলোচনা তো দূরের কথা, জ্বালানি সংরক্ষণের জন্য দামবৃদ্ধির দোহাই দেন কেন্দ্রীয় মন্ত্রীরা।

এই অবস্থায়, গত মাসে পশ্চিমবঙ্গে পেট্রল-ডিজেলের উপর রাজ্যের চাপানো শুল্ক বেশ খানিকটা কমিয়ে দেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। সাধারণ মানুষের উপর বোঝা লাঘব করতে পেট্রল এবং ডিজেলের উপর থেকে রাজ্যের চাপানো সেস ১ টাকা করে কমিয়ে দেয় পশ্চিমবঙ্গ সরকার। সেই পথেই এবার হাঁটতে চলেছে কেন্দ্র সরকার।