Flipkart Acquires Walmart India: ওয়ালমার্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড অধিগ্রহণ করল ফ্লিপকার্ট
Walmart Flipkart deal (File Image)

নতুন দিল্লি, ২৩ জুলাই: ওয়ালমার্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের (Walmart India) পাইকারি ব্যবসা কিনে নিল ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট (Flipkart)। ওয়ালমার্ট ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার তারা কিনে নিয়েছে। ওয়ালমার্ট ইন্ডিয়া ভারতে ক্যাস অ্যান্ড ক্যারি ব্যবসা (Cash-and-carry business) পরিচালনা করত। ফ্লিপকার্ট নতুন একটি ডিজিটাল মার্কেটপ্লেস ফ্লিপকার্ট হোলসেল (Flipkart Wholesale) চালু করেছে।

ফ্লিপকার্ট হোলসেল অগাস্টে পরিষেবা দেওয়া শুরু করবে। মুদিখানা এবং ফ্যাশন বিভাগে পরিষেবা পাওয়া যাবে। ফ্লিপকার্ট হোলসেলের দায়িত্বে থাকছেন আদর্শ মেনন। ওয়ালমার্ট ইন্ডিয়ার সিইও সমীর আগরওয়াল থাকবেন কম্পানির হস্তান্তর প্রক্রিয়া যাতে সঠিক ভাবে হয় সেটা দেখার জন্য। এর পরে তিনি ওয়ালমার্ট ইন্ডিয়ার অন্য পদে চলে যাবেন। আরও পড়ুন: Mukesh Ambani: বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি হলেন মুকেশ আম্বানি

ভারতে ওয়ালমার্টের অধিগ্রহণ ফ্লিপকার্টকে খাদ্য ও মুদিখানা বিভাগে ব্যবসা বাড়াতে এবং তার সাপ্লাই চেইনকে আরও শক্তিশালী করতে সাহায্য করবে। ভারতে ওয়ালমার্ট ইন্ডিয়ার ২৮টি বেস্ট প্রাইস স্টোর এবং ২টি বিজনেস সেন্টার আছে। ফ্লিপকার্ট বলেছে যে এই অধিগ্রহণ প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে রিটেল বিজনেসের উন্নতি হবে। পাশপাশি স্থনীয় মুদিখানা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে সাহায্য করবে। ফ্লিপকার্ট জানিয়েছে তাদের নতুন এই প্ল্যাটফর্মের মাধ্যমে বেশিরভাগ অসংগঠিত মুদিখানা ব্যবসার ফাঁক পূরণ করতে পারবে। ছোটো দোকানগুলি সরাসরি এই প্ল্যাটফর্মের মাধ্যমে পণ্য অর্ডার করতে পারবে।