First Train Ran Amid Lockdown: তেলাঙ্গানার লিঙ্গামপল্লি থেকে ঝাড়খণ্ডের হাটিয়া, পরিযায়ী শ্রমিকদের ফেরাতে চলল ট্রেন
পরিযায়ী শ্রমিকদের ফেরাতে চলল ট্রেন (Photo Credits: ANI)

হায়দরাবাদ, ১ মে: লকডাউনের (Coronaviru Lockdown) কারণে এখন দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা (Migrants Labour) ৷ সম্প্রতি পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। এরপরই পরিযায়ী শ্রমিকদের জন্য প্রথম ট্রেন চলল। শুক্রবার ভোরে তেলাঙ্গানার লিঙ্গামপল্লি (Lingampalli) থেকে ঝাড়খণ্ডের হাটিয়া (Hatia) পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের নিয়ে ট্রেন চলেছে ৷ আজ রাত ১১টা নাগাদ ২৪ কোচের ওই ট্রেন পৌঁছবে হাটিয়া স্টেশনে৷ শ্রমিকদের সুরক্ষা সংক্রান্ত সমস্ত ব্যবস্থা করা হয়েছে ৷ ট্রেন পৌঁছনো মাত্রই তাদের কোয়ারান্টিনে রাখার ব্যবস্থা করা হবে। তেলাঙ্গানা সরকারের অনুরোধের পরই এই বিশেষ ট্রেন চালানোর অনুমতি দেয় রেল মন্ত্রক (Ministry of Railway)।

বুধবারই নির্দিষ্ট শর্তসাপেক্ষে লকডাউনে আটকে পড়া ভিন রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকার নির্দেশ দিয়েছে, ভিন রাজ্যে আটকে পড়া লোকজনকে ফেরানোর জন্য প্রতিটি রাজ্যকে নোডাল অথরিটি তৈরি করতে হবে। তারাই সিদ্ধান্ত নেবে, কীভাবে পরিযায়ী শ্রমিকদের ফেরানো যায়। আরও পডুন: LPG Cylinder Decreased: লকডাউনে স্বস্তির খবর, ১৯০ টাকা কমল ভর্তুকিযুক্ত রান্নার গ্যাস সিলিন্ডারের দাম

গুজরাতের আহমেদাবাদ থেকেও আটকে থাকা শ্রমিকদের ফেরাতে ট্রেন চালু হচ্ছে বলে জানা যাচ্ছে। চেষ্টা করা হচ্ছে প্রয়োজনীয় জায়গাগুলিতে যাতে ট্রেন চালিয়ে শ্রমিকদের তাদের শহর বা গ্রামে পৌঁছে দেওয়া যায় ৷ ‘পয়েন্ট টু পয়েন্ট’ ট্রেন চালিয়ে অনেক দ্রুত বিভিন্ন রাজ্যে আটকে থাকা শ্রমিকদের ফেরানো সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।