Employment Growth in India: ২ বছর ধরে ভারতের কর্মসংস্থানের বাজারে চলছে ভাঁটা, ধুঁকছে শিল্প
কর্মসংস্থান (প্রতীকী ছবি: Pixabay)

নতুন দিল্লি, ২০ অক্টোবর: দেশে যে অর্থনৈতিক মন্দা (Economic Slow Down) দেখা দিয়েছে, কর্মসংস্থানের (Employment) হারও যে তলানিতে এসে ঠেকেছে এই তথ্য দেশবাসীর কাছে নতুন নয়। বিশেষত গ্রামীণ বাজারে কর্মসংস্থান একেবারে তলানিতে এসে ঠেকেছে। সম্প্রতি কেয়ার রেটিং (CARE Ratings) নামে দেশের এক অর্থনৈতিক সমীক্ষা সংস্থার তথ্য অনুযায়ী, বিগত দুই বছরে দেশে কর্মসংস্থানের হার কমেছে। অর্থনৈতিক বাজারে দেখা দিয়েছে মন্দা। যার প্রভাব পড়েছে দেশের শিল্পে (Industry)। শিল্পগুলি ধুঁকতে বসাতেই অর্থনৈতিক বাজারে নেমে এসেছে মন্দা।

২০১৭-১৮ অর্থনৈতিক বর্ষে দেশে কর্মসংস্থানের যে হার ছিল ৩.৯ শতাংশ সেখানে ২০১৮-১৯ অর্থবর্ষে সেই হার কমে দাঁড়িয়েছে ২.৮ শতাংশে। সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশের শিল্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। যার ভার্চুয়াল প্রমাণ হেডকাউন্টের নেতিবাচক বৃদ্ধি। এই সমস্ত শিল্পগুলিতে জিডিপি (GDP) না বাড়ায় মন্দার মুখে অগ্রসর হচ্ছে এগুলি। দেশের ব্যাংকগুলির (Bank) ক্ষেত্রে এনপিএ পক্ষের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। যার প্রভাব পড়ছে দেশে বিদ্যুৎ (Power) এবং মূলধন সামগ্রীর (Capital) উপর। একই চিত্র দেশের ইনফ্রাস্ট্রাকচার ভিত্তিক শিল্পেও। আরও পড়ুন: Assam: রাজ্যের সব কল-কারখানায় স্যানিটারি প্যাড রাখা বাধ্যতামূলক, সিদ্ধান্ত সরকারের

উল্লেখ্য, চলতি বছরের জুলাইয়ে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গওয়ার (Union Labour Minister Santosh Kumar Gangwar) বলেছিলেন এ দেশে শিক্ষিত বেকারদের হার ১১.৪ শতাংশ।