Times World University Rankings 2021: বিশ্বের শীর্ষ ৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই কোনও ভারতীয় বিশ্ববিদ্যালয়
আইআইটি বম্বে(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৩ সেপ্টেম্বর: টাইমস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০-র (Times World University Rankings 2021) ফলাফল ঘোষণা করা হয়েছে। সামগ্রিক বিভাগে অ্যামেরিকার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এই তালিকায় শীর্ষে রয়েছে। ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স-বেঙ্গালুরু সামগ্রিক র‌্যাঙ্কিংয়ে ৩০১-৩৫০ বিভাগে স্থান দেওয়া হয়েছে।

এপ্রিল মাসে আইআইটি দিল্লি, আইআইটি বম্বে, আইআইটি মাদ্রাজ, আইআইটি কানপুর, আইআইটি খড়গপুর, আইআইটি রুরকি এবং আইআইটি গুয়াহাটি সহ শীর্ষ ভারতীয় সাতটি প্রযুক্তি ইনস্টিটিউট (আইআইটি) ঘোষণা করেছিল যে তারা সম্মিলিতভাবে এই র‌্যাঙ্কিং বর্জন করছে। তাদের যৌথ প্রেস বিবৃতিতে বলা হয়েছিল, যদি টাইমস হায়ার এডুকেশন তাদের র‌্যাঙ্কিংয়ের প্যারামিটার এবং স্বচ্ছতার বিষয়ে বোঝাতে সক্ষম হয় তবে এই আইআইটিগুলি পরের বছর সিদ্ধান্তের বিষয়ে পুনর্বিবেচনা করবে। আরও পড়ুন: Kulbhushan Jadhav case: কুলভূষণ যাদবের জন্য আইনজীবী নিয়োগে ভারতকে আরও একবার সুযোগ দিল ইসলামাবাদ হাইকোর্ট

দেশের নতুন আইআইটিগুলি এই র‌্যাঙ্কিংয়ে অংশ নিয়েছিল। যদিও তারা তালিকায় আরও নেমে গেছে। আইআইটি রোপার, যারা গত বছর ৩০১-৩৫০ বিভাগে ছিল, এখন ৩৫১-৪০০ বিভাগে রয়েছে। র‌্যাঙ্কিংয়ে দুশোর বাইরে চলে গেলেই ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পৃথক স্থান দেয় না বরং বন্ধনীর মধ্যে রাখে।

র‌্যাঙ্কিংয়ে আইআইটি ইন্দোরকে ৪০১-৫০০ বন্ধনীতে রাখা হয়েছে। বেনরস হিন্দু বিশ্ববিদ্যালয় এবং দিল্লি বিশ্ববিদ্যালয় সহ ১৫টির মতো ইনস্টিটিউট ৬০১-৮০০ বন্ধনীতে রয়েছে। র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০ প্রতিষ্ঠান অ্যামেরিকা এবং ব্রিটেন থেকে। নতুন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া র‌্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান ধরে রেখেছে এবং ভারতীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে নিজেদের অবস্থান আরও উন্নত করেছে। র‌্যাঙ্কিংয়ে ভারতীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় ১৯ থেকে ১২-তে এসেছে। বিশ্বব্যাপী এটি ৬০১-৮০০ বন্ধনীর মধ্যে রয়েছে।