ডাক্তারি পড়তে চান? ঠিকানা খড়গপুর আইআইটি
খড়গপুর আইআইটি (Photo Credits: iitkgp.ac.in)

খড়গপুর, ২১ অক্টোবর: এবার ডাক্তারি পড়ার নতুন ঠিকানা হতে চলেছে আইআইটি খড়গপুর (Indian Institute of Technology Kharagpur)। দেশের এই বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই শুরু হবে ডাক্তারি পড়ানো। প্রাথমিকভাবে ৫০ জন এমবিবিএস (MBBS) পড়ার সুযোগ পাবেন। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, সুপার-স্পেশালিটি (Super Speciality) এই হাসপাতালে আউটডোর (OPD) পরিষেবা এই বছরের শেষের মধ্যেই শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, একবার হাসপাতালটি চালু হলেই মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়ার পাঠক্রম অনুযায়ী এমবিবিএস পড়ানোর পরিকল্পনা করেছে আইআইটি খড়গপুর কর্তৃপক্ষ। পরিকল্পনার দ্বিতীয় ধাপে ৪০০ বেড থেকে বাড়িয়ে ৭৫০ বেডের হাসপাতাল করার ভাবনা রয়েছে। সেই সঙ্গে ৫০ থেকে বাড়িয়ে ১০০ জন ডাক্তারি পড়ুয়া ভর্তি নেওয়া হবে।

জানা যাচ্ছে, আইআইটি খড়গপুরই এমবিবিএস এবং পোস্ট গ্রাজুয়েটের ডিগ্রি প্রদান করবে, পাঠ্যক্রমের তালিকা তৈরি করবে এবং পাঠ্যক্রমের বিষয় পরিচালনা করবে। এই হাসপাতাল থেকে কোনও লাভ করা হবে না। এই হাসপাতালটি ক্রস-সাবসিডি মডেলে পরিচালনা করা হবে। আরও পড়ুন: Nanur Murder: নানুরে খুন সিপিএম নেতা সুভাষ চন্দ্র দে, তিনদিন পর উদ্ধার টুকরো টুকরো দেহ

আইআইটি খড়গপুরের অধ্যাপক শ্রীমান কুমার ভট্টাচার্য বলেন, আইআইটি খড়গপুর থেকে এমবিবিএস এবং পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি দেওয়া হবে। প্রতিষ্ঠানই পাঠ্যক্রম সংক্রান্ত সব সিদ্ধান্ত নেবে। অন্যদিকে হাসপাতালের রক্ষাণাবেক্ষণের দায়িত্বে থাকবে পৃথক হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের বোর্ড অফ ডিরেক্টরের শীর্ষ পদে থাকবেন শিক্ষা প্রতিষ্ঠানের ডিরেক্টর।"