Geomagnetic Storm Hits Earth: পৃথিবীতে আছড়ে পড়ল ভূ-চৌম্বকীয় ঝড়, বিশদ জানুন এখানে

রবিবার একটি জি-২ ক্লাসের ভূ-চৌম্বকীয় (Geomagnetic Storm Hits Earth) ঝড় আঘাত করেছে পৃথিবীতে এবং আরেকটি জি ~১ ক্লাসের একটি ঝড় আঘাত করবে পৃথিবীকে যেটি মেরুজ্যোতি ও রেডিও ব্ল্যাক আউটকে ক্ষতি করবে। ইউএস ভিত্তিক নোআ আগেই জানিয়েছিল যে একটি জি - ২ ভূ-চৌম্বকীয় ঝড় ৫ই সেপ্টেম্বর নাগাদ আঘাত করবে ভারতকে।

ভূ-চৌম্বকীয় ঝড় কী?

এটি একটি চৌম্বকীয় ঝড়। যখন সোলার উইন্ডের সঙ্গে পৃথিবীর আবহাওয়ার সংঘর্ষ হয় তখনই ভূ-চৌম্বকীয় ঝড়ের সৃষ্টি হয়। এর ফলে সূর্যের পৃষ্ঠতলে সাংঘাতিক বিস্ফোরণ হয় এবং তাতে প্রচুর শক্তির উদ্ভব হয় এবং খুবই জোরালো আলোর সৃষ্টি হয়। এর ফলে প্রচুর মিলিয়ন মাইল প্রতি ঘণ্টার একটি চৌম্বকীয় শক্তি মহাকাশে মুক্ত হয় এবং একটি আগুনের বলের মত এগিয়ে আসে, ৭ দিন ধরে এটি আসতে আসতে ছোটো ছোটো অংশে বিভক্ত হয়ে যায়, একেই বলে ভূ-চৌম্বকীয় ঝড়। আরও পড়ুন-Constable Fights With Home Guard: মারামারি করছে হোমগার্ড ও কনস্টেবল, ভিডিও ভাইরাল হতেই চাকরি থেকে বরখাস্ত

এই ভূ-চৌম্বকীয় ঝড় যদি শক্তিশালী হয় তাহলে তা স্যাটেলাইট লিঙ্কের সমস্যা তৈরি করতে পারে এবং এটি যদি পৃথিবীর কক্ষপথে ঘুরপাক খায় তাহলে পৃথিবীর ম্যাগনেটোস্ফিয়ারে থাকা কারেন্ট প্লাসমা, সবকিছুর মধ্যেই পরিবর্তন এনে দেবে।

ভূ-চৌম্বকীয় ঝড়গুলির মধ্যে জি - ৪ থেকে জি - ৫ ঝড়গুলি খুবই মারাত্মক এবং মানুষের প্রাণঘাতী হতে পারে। এটি ইলেকট্রিসিটির সমস্ত জিনিসকে নষ্ট করে দিতে পারে।

এই ভূ-চৌম্বকীয় ঝড় নষ্ট করে দিতে পারে অনেক ইলেকট্রিক চালিত বস্তু, বিদ্যুৎ কেন্দ্র ইত্যাদি। এই বছরের ফেব্রুয়ারি মাসে এই ভূ-চৌম্বকীয় ঝড় স্পেস এক্স সিইও এলন মাস্কের স্টারলিং প্রজেক্টের ৪০টি তার নষ্ট করে দিয়েছে।