Donald Trump India Visit: ৩ ঘণ্টা আমেদাবাদে থাকবেন  অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, খরচ ১০০ কোটি!
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images/File)

নতুন দিল্লি, ১৫ ফেব্রুয়ারি: আগামী ২৪ ফেব্রুয়ারি ভারতে আসছেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সেদিনই তিনি মাত্র ৩ ঘণ্টার জন্য আমেদাবাদ (Ahmedabad) সফরে যাবেন। তাঁকে স্বাগত জানানোর জন্যে যেভাবে সেজে উঠছে আমেদাবাদ, তাতে একবারের জন্যেও মনে হবে না রাজ্য সরকারের রাজস্বে কোনও ঘাটতি রয়েছে। কারণ ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে যে ভাবে সাজিয়ে তোলা হচ্ছে আমেদাবাদকে, তার জন্য আনুমানিক খরচ হচ্ছে প্রায় ১০০ কোটি টাকা। জানা গেছে, গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি (Gujarat Chief Minister Vijay Rupani) নির্দেশ দিয়েছেন ট্রাম্পকে স্বাগত জানাতে যেন কোনওভাবেই বাজেট বাধা হয়ে না দাঁড়ায়। যেহেতু অ্যামেরিকার প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পের প্রথম ভারত সফর, তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) বলেছেন যে ভারত ট্রাম্পকে 'স্মরণীয় স্বাগত' জানাবে।"

জানা যাচ্ছে, রাস্তা সারানো থেকে শুরু করে শহরকে আরও সুন্দর করে তোলার দায়িত্ব ভাগ করে নিয়েছে আমেদাবাদ পৌরনিগম এবং আমেদাবাদ আর্বান ডেভলপমেন্ট অথরিটি। মোতেরায় সর্দার প্যাটেল স্টেডিয়ামের উদ্বোধন উপলক্ষ্যেই আমেদাবাদ যাবেন ট্রাম্প। স্টেডিয়াম যাওয়ার রাস্তা সাজিয়ে তুলতে পৌরনিগমের তরফে দেওয়া হচ্ছে ৬ কোটি টাকা। অন্যদিকে রাস্তা সারাইয়ের জন্যে ২০ কোটি টাকা দেবে আমেদাবাদ আর্বান ডেভলপমেন্ট অথরিটি। ১৭টি রাস্তা সারাই এবং এয়ারপোর্ট পর্যন্ত দেড় কিলোমিটার নতুন রাস্তা প্রসারিত করতে কমপক্ষে ৬০ কোটি টাকা ব্যায় করা হবে। আরও জানা যাচ্ছে যে কেন্দ্রীয় সরকার ট্রাম্রে সফরের ব্যায়ভার কিছুটা বহন করতে পারে, তবে রাজ্য সরকারই বেশি দিচ্ছে। গুজরাত সরকারের এক আমলা জানিয়েছেন, পৌরনিগম বার্ষিক বাজেটে আমেদাবাদ জুড়ে রাস্তা সারাইয়ের জন্য ৫০০ কোটি টাকার অনুমোদন দিয়েছে। যুদ্ধকালীন ভিত্তিকে রাস্তা সারাইয়ের জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। আরও পড়ুন: COVID-19 Update: করোনা ভাইরাস সন্দেহে ১৩০ জন সঙ্গরোধ ব্যক্তিকে তালিকা থেকে সরালো কেরালা সরকার

এখনও পর্যন্ত ঠিক আছে যে ডোনাল্ড ট্রাম্প এবং নরেন্দ্র মোদি আমেদাবাদ বিমানবন্দর থেকে একটি রোড শো করবেন। পরে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাতে সবরমতী আশ্রমে যাওয়ার কথা রয়েছে তাঁদের। এরপর ট্রাম্প সর্দার প্যাটেল স্টেডিয়ামের উদ্বোধন করবেন। যেখানে তিনি 'কেম ছো, ট্রাম্প' অনুষ্ঠানে অংশ নেবেন। 'হাউডি মোদি'র মতো এই অনুষ্ঠানে এক মঞ্চে দেখা যাবে মোদি-ট্রাম্পকে।