Air Quality Continues To Remain Severe In Delhi: বৃষ্টি হলেও ধোঁয়াশার চাদরেই দিল্লি, প্রভাব পড়ল বিমান চলাচলে
দিল্লিতে ধোঁয়াশা (Photo: ANI)

নতুন দিল্লি, ৩ নভেম্বর: বৃষ্টি হলে পরিস্থিতি অনেকটাই উন্নতি হবে। আশ্বাস দিয়েছিল আবহাওয়া দফতর। কিন্তু শনিবার বিকেলে হালকা বৃষ্টির রাজধানী দিল্লির (Delhi) দূষণের ( air pollution) পরিস্থিতি বদলায়নি এতটুকু। বরং আরও মারাত্মক হয়েছে ধোঁয়াশা। ফের ৬০০ ছাড়িয়েছে বাতাসের গুণমান সূচক বা এয়ার কোয়ালিটি ইনডেক্স (Air Quality Index), দূষণের পরিভাষায় যা মারাত্মক ক্ষতিকর। আজ সকালে দুষণের মাত্রা আরও বেড়েছে। গতকাল ৪০৭ থেকে এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই বেড়ে হয়েছে ৬২৫। যার কারণে দৃশ্যমানতা উল্লেখযোগ্যভাবে কমেছে। দৃশ্যমান্যতা কম থাকার কারণে শহরে যান চলাচলে প্রভাব ফেলেছে। দিল্লির পাশ্ববর্তী এলাকাগুলির পরিস্থিতিও ভালো নয়। নয়ডায় (Noida) মঙ্গলবার পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ থাকবে। এদিকে আগামীকাল থেকেই দিল্লিতে লাগু হচ্ছে 'অড-ইভেন' পদ্ধতি (Odd-Even scheme)। দিল্লির দূষণ নিয়ে পঞ্জাব বা হরিয়ানা থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এই দুই রাজ্যে কৃষকদের খড় পোড়ানোর কারণেই প্রতিবার শীতকালে দিল্লি এবং আশপাশের অঞ্চলে দূষণের মাত্রা চরমে ওঠে।

পশ্চিম দিল্লির ধীরপুরে দূষণের মাত্রা ছিল ৫০৯ এবং দিল্লি বিশ্ববিদ্যালয় অঞ্চলে এটি ছিল ৫৯১। দিল্লির বিখ্যাত চাঁদনি চক এলাকায় একিউআই ছিল ৪৩২। লোধি রোডে ৫৩৭। নয়ডা, গাজিয়াবাদ, গুরুগ্রাম, ফরিদাবাদে দূষণের মাত্রা ছিল ৪০০ থেকে ৭০৯ এর আশপাশে। রবিবার সকালে, দৃশ্যমান্যতা কম থাকার কারণে প্রভাব পড়েছে বিমান চলাচলে। বিমান সংস্থাগুলি টুইট করে যাত্রীদের ফ্লাইটের সময়সূচী পরিবর্তনের বিষয়ে জানিয়েছে। এয়ার ইন্ডিয়া টুইট করে বলেছে যে দিল্লির আবহাওয়ার কারণে তাদের বেশ কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়েছে। আরও পড়ুন: West Bengal Weather Update: সপ্তাহান্তে বেরিয়ে পড়ুন নিশ্চিন্তে, বৃষ্টিহীন বছরের প্রথম শীতের দিনের আমেজ গায়ে মেখে কাটান সারাটা দিন

চলতি বছরের জানুয়ারির পর এই প্রথমবার মতো দিল্লিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করেছে পরিবেশ দূষণ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষ। শুক্রবার এই ঘোষণা করা হয়। যদিও দীপাবলির পরে রাজধানীতে বায়ু দূষণের মাত্রা কমেছে বলে জাবি করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কেন্দ্রীয় সরকারকে এই সমস্যা সমাধান করতে তিনি আবেদন জানিয়েছেন। তিনি বলেন, "বায়ু দূষণ উত্তর ভারতের ইস্যু। তাই কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রীর সভাপতিত্বে এর সমাধান প্রয়োজন। শনিবার, দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকরের বিরুদ্ধে তোপ দাগেন। দিল্লির পরিবেশ মন্ত্রীর সঙ্গে জাভড়েকর তিনবার বৈঠক স্থগিত করেছেন বলে অভিযোগ করেন তিনি।

এদিকে সোমবার থেকে দিল্লিতে সরকার অড-ইভেন পদ্ধতি ফিরিয়ে আনছে সরকার। ১৫ নভেম্বর পর্যন্ত চলছে এই পদ্ধতি। রবিবার বাদে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত তা জারি থাকবে। এই নিয়ম ভাঙলে ৪০০০ টাকা জরিমানা করা হবে বলে জানিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল।