Assam NRC: অসন্তোষ কাটাতে একমাস বাড়ল নাগরিকপঞ্জি শেষ করার সময়সীমা
অসমে এনআরসি তালিকা নিয়ে অসন্তোষ( Photo Credits-ANI)

গুয়াহাটি, ৩০ জুন, ২০১৯: নাগরিকপঞ্জি(NRC) নিয়ে ফের উত্তাল অসম।  গত সপ্তাহেই জাতীয় নাগরিকপঞ্জির খসড়া তালিকা। তার থেকে বাদ পড়েছেন প্রায় ১.২ লাখ মানুষ। এই নিয়ে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে রাজ্যে। এনআরসিতে (NRC)নাম না থাকাই ইতিমধ্যেই অসমের এক কিশোরী আত্মঘাতী হয়েছে।এই সংকটজনক পরিস্থিতিতে জুলাই মাসের ৩১ তারিখ চূড়ান্ত তালিকা প্রকাশের সাহস দেখাতে পারল না এনআরসি কর্তৃপক্ষ। এক মাস বাড়িয়ে দেওয়া হল মেয়াদ।  ফলে জুলাই মাসের ৩০ তারিখেই শেষ হচ্ছে নাগরিকপঞ্জি তৈরির কাজ।

অসমে (Assam)অবৈধ ভাবে বসবাসকারী বিদেশি নাগরিকদের চিহ্নিত করতেই তৈরি হচ্ছে জাতীয় নাগরিকপঞ্জি। এই তালিকা শেষ করার সময়সীমা গত ডিসেম্বরেই ৬ মাস বাড়ায় কেন্দ্র। তবে সম্প্রতি রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া ওই সময়সীমা আরও এক মাস বাড়ানোর সিদ্ধান্ত নিলেন। কারণ কেন্দ্রের বক্তব্য, জুনের ৩০ তারিখের মধ্যে নাগরিকপঞ্জি তৈরির কাজ শেষ করা সম্ভব নয়।আরও পড়ুন, তৃণমূল কংগ্রেস সাংসদ নুসরত জাহানের বিয়েতে আপত্তি জানাল উত্তর প্রদেশের দারুল-উলুম-দেওবন্দ

২০১৮ সালের ৩০ জুলাই প্রথম নাগরিকপঞ্জির তালিকা প্রকাশ করে অসম সরকার। সেখানে ২.৯ কোটি মানুষের নামে নথিভূকত্ করা হয়। তবে তালিকায় নাম তোলার জন্য আবেদন করেছিলেন ৩.২৯ কোটি মানুষ। ফলে বাদ পড়ে যান কয়েক লাখ মানুষ।উল্লেখ্য ১৯৫১ সালে প্রথমে এই নাগরিকপঞ্জি তৈরি হয় অসমে। বাংলাদেশ থেকে আসা মানুষদের চিহ্নিত করতেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়।