Cyclone (Photo Credit: Pixabay)

ভুবনেশ্বর, ২২ অক্টোবর: এগিয়ে আসছে ডানা (Dana)। শক্তিশালী ঘূর্ণিঝড়ের (Cyclone) ভয়ে কাঁপছে ওড়িশা। ডানার প্রভাবে যাতে কোনও ধরনের প্রাণহানি না হয়, তার জন্য অত্যন্ত সতর্ক ওড়িশা (Odisha) সরকার। ডানা আছড়ে পড়ার আগে পুরী (Puri) ছাড়তে শুরু করেছেন পর্যটকরা। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই সতর্ক পর্যটকরা হোটেল ছেড়ে বাড়ির পথে রওনা দিতে শুরু করেছেন। পুরীর সৈকত থেকে মৎস্যজীবীরা নিজেদের নৌকাও নিরাপদ জায়গায় সরাচ্ছেন। ঘূর্ণিঝড়ের প্রভাবে নৌকার যাতে কোনও ক্ষতি না হয়, তার জন্য জরুরি পদক্ষেপ করা হচ্ছে ওড়িশায় সর্বস্তরে। ২৪ অক্টোবর ওড়িশা এবং সাগরদ্বীপের মাঝে ডানা আছড়ে পড়তে পারে। ফলে ওড়িশার উপকূলবর্তী এলাকার পাশাপাশি বাংলায়ও সতর্কতা জারি করা হয়েছে।

ডানা নিয়ে সতর্ক ওড়িশা পুলিশ। ওড়িশা পুলিশের ডিজি জানান,  সমস্ত ধরনের জরুরি পদক্ষেপ করা হয়েছে। কোনও ধরনের প্রাণহানি রুখতে পুলিশ, প্রশাসনের সব ধরনের পদক্ষেপ করছে বলে জানান সংশ্লিষ্ট পুলিশ আধিকারিক। পাশাপাশি ঘূর্ণিঝড়ের গতিপথের উপর নজর রাখা হয়েছে। ওড়িশা না বাংলাদেশের উপর অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ডানার প্রভাব পড়ে, সেদিকেও নজর রয়েছে বলে পুলিশের তরফে জানানো হয়।

সেই সঙ্গে যে মৎস্যজীবীরা সমুদ্রে রয়েছে, তাঁদের ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে জরুরি ভিত্তিতে। সেই সঙ্গে উপকূলবর্তী এলাকায় যাঁরা রয়েছেন, তাঁদের পরিস্থিতির উপরও নজর রাখা হয়েছে। ২৩ অক্টোবরের মধ্যে ধারনা করা যাবে কোন কোন জেলা সর্বাধিক ক্ষতিগ্রস্থ, সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ পুলিশ, প্রশাসন করবে বলেও জানানো হয় ডিজির তরফে।

আরও পড়ুন: Cyclone Dana Live Tracker: প্রবল বেগে আসছে ঘূর্ণিঝড়, দেখুন কোথায়, কীভাবে আছড়ে পড়ছে ডানা

সেই সঙ্গে পুরী, খুড়দা, গঞ্জাম এবং জগতিশপুরের মানুষকেও চূড়ান্ত সতর্ক করা হয়েছে।

ওড়িশার পাশাপাশি পশ্চিমবঙ্গের (West Bengal) পূর্ব, পশ্চিম মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে।