UP: গোবরজাত পণ্য তৈরি হবে পিলিভিটের গোশালাতে, যুব প্রজন্মের বিপুল কর্মসংস্থান হবে বলে মনে করছে উত্তরপ্রদেশ সরকার
(Photo Credits: File Photo)

পিলিভিট, ৮ সেপ্টেম্বর: মশার রেপেল্যান্ট থেকে গোবর সার, বিক্রি আরও বাড়াতে উত্তরপ্রদেশে (UP) পিলিভিটের (Pilibhit) গোশালাতে তৈরি হবে গোবরজাত পণ্য। এর ফলে যুবসম্প্রদায়ের মধ্যে বিপুল কর্মসংস্থান হবে এবং গোবরের ব্যাপক ব্যবহারও হবে বলে মনে করছেন উত্তরপ্রদেশের জেলা ম্যাজিস্ট্রেট। উত্তরপ্রদেশের জেলা ম্যাজিস্ট্রেট পুলকিত খারে বলেন, রাজ্যে যারা বেকার যুবক সম্প্রদায় রয়েছে তাদের চিহ্নিত করে এই কাজে নিযুক্ত করা হবে এরফলে স্বনির্ভর গোষ্ঠীও তৈরি হবে। তাদেরকে যথাযথ প্রশিক্ষণ দেওয়া হবে।

স্বনির্ভর গোষ্ঠীগুলি গড়ে তুলতে হলে সরকারের আর্থিক প্রকল্পগুলি কাজে লাগিয়ে ঋণ নেওয়া যেতে পারে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন,পিলিভিটকে মডেল ডেস্টিনেশন তৈরি করা হবে যেখান থেকে গোবরজাত পণ্য উৎপাদন করা হবে। কৃষিক্ষেত্রের জন্য জৈবিকগ্যাস, জৈবিকসার,পেস্টিসাইড তৈরি করা, গোমূত্র ব্যবহার করে মশার মারার ধুপ তৈরি করা ইত্যাদি করার ভাবনাচিন্তা করেছে তারা। আরও পড়ুন, 'প্রকৃত নিয়ন্ত্রণরেখায় তাদের সেনাদের উস্কানি দিচ্ছিল ভারত', অভিযোগ তুলে ভারতীয় সেনার ঘাড়ে দোষ চাপালেন চিনা বিদেশমন্ত্রী

সেখানে ৩০ টি গোশালা রয়েছে। যেখানে প্রায় ২০০০ টি গরু রয়েছে। প্রতিদিন ৩৫০ থেকে ৪০০ কুইন্টাল গোবর সংরক্ষণ করা যায়। ১৫০০ লিটার গোমূত্র প্রতিদিন সংরক্ষণ করা হয়।