COVID-19 Vaccine Update: আগামী সপ্তাহ থেকে পুনেতে শুরু হবে অক্সফোর্ড ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

পুনে, ১৯ সেপ্টেম্বর: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি এবং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) কর্তৃক নির্ধারিত COVID-19 ভ্যাকসিনের (Vaccine) তৃতীয় ধাপের হিউম্যান ক্লিনিকাল ট্রায়াল আগামী সপ্তাহে পুনের সাসসুন জেনারেল হাসপাতালে শুরু হবে। শনিবার পিটিআই-কে এ কথা জানিয়েছে, সরকারি সাসুন জেনারেল হাসপাতালের ডিন ড.মুরালিধর তাম্বে।

'কোভিশিল্ড' ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা আগামী সপ্তাহ থেকে সাসসুন হাসপাতালে শুরু হবে। সোমবার থেকে এটি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। কিছু স্বেচ্ছাসেবক ইতিমধ্যে এই পরীক্ষার জন্য এগিয়ে এসেছেন। প্রায় ১৫০ থেকে ২০০ জন স্বেচ্ছাসেবককে ভ্যাকসিন প্রদান করা হবে। আরও পড়ুন, প্রয়াত বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী পূর্বা দাম

"শনিবার থেকে হাসপাতালে পরীক্ষার জন্য স্বেচ্ছাসেবকদের তালিকাভুক্ত করা শুরু হবে। যারা টিকা দেওয়ার জন্য স্বেচ্ছাসেবক হতে ইচ্ছুক তাদের হাসপাতালে যোগাযোগ করতে পারেন" বলে জানান তাম্বে। দ্বিতীয় পর্বে ভারতী বিদ্যাপীঠ মেডিকেল কলেজ এবং কেইএম হাসপাতালেও ট্রায়াল পরিচালিত হয়েছিল। এই মাসের শুরুতে ব্রিটেনে এক সেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়লে এসআইআই দেশে ভ্যাকসিন প্রার্থীর ক্লিনিকাল ট্রায়াল বন্ধ রাখে। পরে পুনরায় শুরু হয়।

ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) ১১ সেপ্টেম্বর এসআইআইকে "অজানা অসুস্থতার কারণে অ্যাস্ট্রাজেনেকা অন্যান্য দেশে বিরতি দেওয়ার পরে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালটিতে যে কোনও নতুন নিয়োগ স্থগিত করার নির্দেশনা দিয়েছিল। তবে, ১৫ ই সেপ্টেম্বর ডিসিজিআই এসআইআইকে ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু করার অনুমতি দিয়েছে।