COVID-19 Vaccine: সমস্ত নাগরিককে টিকা দেওয়ার জন্য সরকার প্রায় ৫১,০০০ কোটি টাকা রেখেছে
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২২ অক্টোবর: করোনাভাইরাস ভ্যাকসিনের (COVID-19 Vaccine) জন্য ভারত সরকার প্রায় ৫১ হাজার কোটি টাকা সংরক্ষিত করে রেখেছে, একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে একথা বলা হয়েছে। ব্লুমবার্গ একটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার তার প্রতিবেদনে বলেছে, মোদি সরকার অনুমান করে যে দেশের একজন নাগরিককে ভ্যাকসিন দেওয়ার জন্য খরচ হতে পারে ৪৫০-৫৫০ টাকা। জন প্রতি দুটি ইনজেকশন শট হিসাবে ২ ডলার বা ১৫০ টাকা নির্ধারণ করেছে। ব্লুমবার্গ জানিয়েছে, ভারতের জনসংখ্যা ১.৩ বিলিয়ন। বলা হয় যে ভ্যাকসিন একবার পাওয়া গেলে তা সঞ্চয় এবং পরিবহণের মতো পরিকাঠামোগত ব্যয় হিসাবে জন প্রতি আরও ২ ডলার বা ৩ ডলার খরচ হবে।

সরকার সম্প্রতি দেশজুড়ে কোল্ড চেইন স্টোরেজ সুবিধাগুলির মানচিত্র তৈরির জন্য একটি মহড়া শুরু করেছে। যাতে ভ্যাকসিন দ্রুত সংরক্ষণ করে সকল নাগরিকের কাছে সরবরাহ করা যায়। ভারত বায়োটেক, সিরাম ইনস্টিটিউট করোনার ভ্যাকসিন তৈরি করছে।আরও পড়ুন: Uttar Pradesh: অনুমতি না নিয়ে দাড়ি রাখার জন্য সাসপেন্ড পুলিশকর্মী

সূত্রটি আরও জানিয়েছে যে করোনার বিরুদ্ধে গণ ভ্যাকসিন দেওয়ার জন্য ইতিমধ্যেই অর্থ সরবরাহ করা হয়েছে এবং এর জন্য আর তহবিলের অভাব হবে না।