COVID-19 Vaccine Update: আগামী মাসেই ভারতে করোনার ভ্যাকসিন কোভিশিল্ড, পেতে পারে জরুরি অনুমোদন
Coronavirus Vaccine Covishield (Photo Credits: Adar Poonawalla's Twitter)

পুনে, ১৩ নভেম্বর: ভারত ডিসেম্বরের মধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ভ্যাকসিন কোভিশিল্ড-র (Covishield) ১০০ মিলিয়ন শট পাবে। শুক্রবার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (Serum Institute of India) সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) একথা বলেছেন। তিনি বলেন যে সেরাম ইনস্টিটিউট গত ২ মাসে অ্যাস্ট্রজেনেকার ভ্যাকসিনের ৪০ মিলিয়ন ডোজ তৈরি করেছে এবং শিগগিরই নোভাভ্যাক্সের উৎপাদন শুরু করার লক্ষ্য নিয়েছে।

পুনাওয়ালা বলেছেন, চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল ডেটা যদি দেখায় যে অ্যাস্ট্রাজেনেকার ক্যান্ডিডেট করোনাভাইরাস থেকে কার্যকর সুরক্ষা দেয়, তবে সেরাম ইনস্টিটিউট ডিসেম্বরের মধ্যেই নতুন দিল্লির থেকে জরুরি অনুমোদন পেতে পারে। তিনি আরও বলেছেন যে ভ্যআকসিনের প্রাথমিক পরিমাণ ভারতে যাবে। পরের বছরের গোড়ার দিকে সম্পূর্ণ অনুমোদনের ফলে দক্ষিণ এশীয় দেশগুলির জন্য এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমর্থিত সংস্থা কোভাক্সের মধ্যে ৫০-৫০ ভিত্তিতে বিতরণ করা যাবে। এই সংস্থা দরিদ্র দেশগুলির জন্য ভ্যাকসিন কিনছে। আরও পড়ুন: Covid Vaccine Update: ভারতে কবে আসবে অক্সফোর্ডের করোনাভাইরাস ভ্যাকসিন? কী জানালেন সেরাম ইনস্টিটিউটের আদর পুনাওয়ালা

একটি নিউজ পোর্টালকে দেওয়া এক সাক্ষাৎরে পুনাওয়ালা বলেন, পুরো বিশ্বকে টিকা দেওয়ার জন্য ২০২৪ সাল পর্যন্ত সময় লাগবে। এছাডা়ও কেনার ক্ষমতা এবং উৎপাদন প্রতিবন্ধকতার কারণে সংক্রমণের প্রকৃত কমা দেখতে ২ বছর লাগবে। তবে ঝুঁকিপূর্ণ ও সামসের সারিতে থাকা করোনা যোদ্ধাদের জন্য প্রাথমিক ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনায় আত্মবিশ্বাসী পুনাওয়ালা। বৃহস্পতিবার, সেরাম ইনস্টিটিউট এবং ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল (ICMR) ভারতে কোভিশিল্ডের জন্য তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের ঘোষণা করেছে।