COVID-19 Vaccination Update: ১৫-১৮ বছর বয়সিদের কোভিড টিকাকরণের জন্য আজ থেকে শুরু রেজিস্ট্রেশন
COVID-19 Vaccination (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১ জানুয়ারি: ভারতে ১৫-১৮ বছর বয়সিদের কোভিড টিকাকরণের (Coronavirus Vaccinations) জন্য আজ ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে রেজিস্ট্রেশন (Registrations) প্রক্রিয়া। ৩ জানুয়ারি থেকে ভারতে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হবে। আজ থেকে কো-উইন (CoWIN) প্ল্যাটফর্মে গিয়ে স্লট বুক করা যাবে। এছাড়াও, ৩ জানুয়ারি থেকে টিকাকেন্দ্রে গিয়েও রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশনের জন্য আধার কার্ড-সহ অন্যান্য সচিত্র পরিচয়পত্রের পাশাপাশি দশম শ্রেণির আইডি কার্ডও গৃহীত হবে। রিপোর্ট অনুসারে, ৩ জানুয়ারি থেকে সম্ভবত কোভ্যাক্সিন দেওয়া হতে পারে।

মঙ্গলবার, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। কেন্দ্র রাজ্যগুলিকে ১৫-১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার জন্য আলাদা ডেডিকেটেড টিকা কেন্দ্র স্থাপন করার পরামর্শ দিয়েছে। আরও পড়ুন: Omicron Cases In India: বাড়ছে দৈনিক করোনা সংক্রমণ, ওমিক্রন প্রজাতিতে আক্রান্ত বেড়ে ১,৪৩১

এখনও পর্যন্ত ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (Drugs Controller General of India) বা ডিজিসিআই (DCGI) দেশে শিশুদের জন্য দু'টি টিকার অনুমোদন করেছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন (Covaxin) টিকা গত সপ্তাহে ১২-১৮ বছর বয়সিদের উপর জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। এর আগে গত বছরের অগাস্টে জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তিন-ডোজের ডিএনএ টিকা প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের বেশি বয়সিদের দেওয়ার জন্য় জরুরি অনুমোদন পেয়েছিল।