Covaxin Phase 3 Trial Result: ৮১ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে কোভ্যাক্সিন, জানাল ভারত বায়োটেক
(Photo Credits: Bharat Biotech)

নতুন দিল্লি, ৩ মার্চ: করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিন (Covaxin) তৃতীয় পর্যায়ের ট্রায়ালে অন্তর্বর্তীকালীন ৮১ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। আজ একথা জানিয়েছে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech)। তারা জানিয়েছে, তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ২৫ হাজার ৮০০ জন স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিলেন। ট্রায়াল আইসিএমআর-এর অংশীদারিতে পরিচালিত হয়েছিল। এটি ভারতে পরিচালিত সর্বকালের বৃহত্তম ট্রায়াল।

ট্রায়ালে অংশ নেওয়া সবাইকে ১:১ অনুপাতে ভ্যাকসিন বা প্লাসবো দেওয়া হয়। দেখা যায় যে ভ্যাকসিন প্রার্থী ভালোভাবেই সহ্য করেছেন। ভারত বায়োটেক বলেছে, "আরও তথ্য সংগ্রহ করতে এবং অতিরিক্ত সমীক্ষার শেষ পয়েন্টগুলিতে কোভাক্সিনের কার্যকারিতা মূল্যায়ন করার জন্য ১৩০টি নিশ্চিত মামলায় চূড়ান্ত বিশ্লেষণ চালিয়ে যাওয়ার জন্য ক্লিনিকাল ট্রায়াল হবে।" আরও পড়ুন: Ramesh Jarkiholi Caught On Tapes: সরকারি চাকরির প্রতিশ্রুতিতে সহবাস, প্রকাশ্যে বিজেপির মন্ত্রীর ভিডিও টেপ

ভারতে গত কয়েকদিনে করোনার সংক্রমণ বেড়েছে। তার মাঝেই এই খবর আশার কথা শোনাল। ভারতে দ্বিতীয় পর্যায়ের টিকাকরণ চলছে। ৬০ বছরের বেশি এবং কোমর্বিডিটি থাকা ৪৫ বছর বা তার বেশি বয়স্কদের টিকা দেওয়া হচ্ছে ১ মার্চ থেকে। সরকারি রিপোর্টে বলা হয়েছে, বুধবার সকাল ৭টা অবধি ৩,১২,১৮৮ টি সেশনের মাধ্যমে দেড় কোটির বেশি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে।