MEA On China: গালওয়ান উপত্যকা সম্পর্কিত চিনের অতিরঞ্জিত ও অদম্য দাবি গ্রহণযোগ্য নয়: বিদেশ মন্ত্রক
Ladakh sector of LAC remains tense since May | (Photo Credit AFP)

নতুন দিল্লি, ২০ জুন: গালওয়ান উপত্যকায় (GalwanValley) সংঘর্ষের ঘটনা নিয়ে গতকাল বিবৃতি দিয়ে চিনের (China) বিদেশ মন্ত্রক। তারা জানিয়েছে, গালওয়ান উপত্যকা তাদেরই অন্তর্ভুক্ত। চিনা বিদেশ মন্ত্রকের দাবি, ভারতীয় সেনা প্রকৃত নিয়ন্ত্রণরেখা ( Line of Actual Control) পেরিয়ে উস্কানি দিতে শুরু করে। ৬ মে রাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চিনা এলাকায় ঢোকে ভারতীয় সেনা। ভোরের মধ্যে তারা ব্যারিকেড ও বেড়া তৈরি করে ঘাঁটি গেড়ে বসে। তার ফলে টহল দিতে পারছিল না চিনা সেনা। তাই সীমান্ত এলাকায় নিয়ন্ত্রণ বজায় রাখতে ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ করতে বাধ্য হয় চিনা সেনা। আজ এই বিবৃতির পালট জবাব দিল ভারতের বিদেশ মন্ত্রক (Ministry of External Affairs)।

বিদেশ মন্ত্রক বলেছে, ভারতীয় সেনা এলএসি জুড়ে কখনও কোনও পদক্ষেপ নেয়নি। আসলে তারা কোনও ঘটনা ছাড়াই দীর্ঘদিন ধরে এই এলাকায় টহল দিচ্ছিল। ভারতীয় সেনার নির্মিত সমস্ত ঘাঁটি সহ অন্য পরিকঠামো স্বাভাবিকভাবেই এলএসি-র নিজস্ব পক্ষেই রয়েছে। ভারতীয় সেনারা গালওয়ান উপত্যকা সহ ভারত-চিন সীমান্ত অঞ্চলের সমস্ত সেক্টরে এলএসি-র সঙ্গে পুরোপুরি পরিচিত। তারা অন্য জায়গার মতো এখানেও এটিকে অবিচ্ছিন্নভাবে মেনে চলে।" আরও পড়ুন: BSF Shoots Down Pakistani Drone: জম্মু ও কাশ্মীরে গুলি করে পাকিস্তানের ড্রোন নামাল বিএসএফ, উদ্ধার আগ্নেয়াস্ত্র

গালওয়ান উপত্যকা নিজেদের বলে দাবি করেছে চিন। আজ পালটা বিদেশ মন্ত্রক বলেছে, "গালওয়ান উপত্যকা সম্পর্কিত অবস্থান ঐতিহাসিকভাবে পরিষ্কার। চিনা এখন এলএএসি সম্পর্কিত অতিরঞ্জিত ও অদম্য দাবি এগিয়ে নেওয়ার প্রচেষ্টা গ্রহণযোগ্য নয়। এগুলি চিনের নিজস্ব অতীত অবস্থান অনুসারে নয়। ২০২০ সালের মে মাসের প্রথমদিকে, চিনারা এই অঞ্চলে ভারতের টহল রীতিতে বাধা দিচ্ছে। এর ফলে সংঘর্ষ হয়েছিল। গ্রাউন্ড কমান্ডাররা এই বিষয়ে হস্তক্ষেপ করেছিলেন। ভারত একতরফাভাবে স্থিতাবস্থা বদলাচ্ছিল, চিনের এই দাবি আমরা মানছি না। আমরা স্থিতাবস্থা বজায় রেখেছিলাম।"