Cooking Gas Cylinder Price Hike: ফের মধ্যবিত্তের রান্নাঘরে কোপ, একধাক্কায় অনেকটা বাড়ল গ্যাসের দাম
বাড়ল গ্যাসের দাম (Photo Credit: File Image)

কলকাতা, ১২ ফেব্রুয়ারি: কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাসের (Cooking Gas) দাম বাড়ালো অনেকটা। ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম আজ, বুধবার থেকে হবে ৮৯৬ টাকা। আগে যা ছিল ৭৪৭ টাকা। একধাক্কায় দাম বাড়ল ১৪৯ টাকা। তবে গত একমাসে একবারও গ্যাসের দাম বাড়ায়নি কেন্দ্র। গতকালই দিল্লির বিধানসভা ভোট ব্যাপকভাবে হেরে যায় বিজেপি। এরপরই আজ দাম বেড়ে যায় গ্যাসের। এর ফলে ফের মধ্যবিত্তের মাথায় হাত।

কলকাতায় গ্যাসের দাম থাকবে ৮৯৬ টাকা।ডিসেম্বরের শুরুতেই এক লাফে সাড়ে ১৯ টাকা বেড়ে রান্নার গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছিল ৭২৫ টাকা ৫০ পয়সা। ৩১ দিনের মাথায় সেই দাম বেড়ে হয় ২১ টাকা ৫০ পয়সা। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। প্রতি মাসে গ্যাসের দাম নির্ধারণ করা হয়। যার ফলে বদলে যায় ভর্তুকির পরিমাণও। গত এক মাসে একবারও রান্নার গ্যাসের দাম বাড়ায়নি সরকার। আর এবার লাফিয়ে বাড়ল দাম। আরও পড়ুন, রাজধানীতে আম আদমি পার্টির বিজয় মিছিল লক্ষ্য করে গুলি, মৃত ১ দলীয় সমর্থক

এতদিন সবজি, পেঁয়াজ ছিল আগুন দাম। তার ঝক্কি সামাল দিয়ে মধ্যবিত্ত একটু স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল তারপর আবার গ্যাসের দাম বাড়ায় ফের একবার নাজেহাল হতে হল জনগণকে। কেন্দ্রের বছরে ১৪.২ কেজি ওজনের বারোটি রান্নার গ্যাসের সিলিন্ডারে ভরতুকি দেয়। ভরতুকিহীন দামে গ্যাস সিলিন্ডার কেনেন গ্রাহক। তবে পরে ভরতুকির টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে চলে যায়। তবে বারোটির বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভরতুকি পান না গ্রাহকেরা।