Kumbh Mela 2021 : কোভিড বিধি শিকেয়, কুম্ভে রাশ টানতে নারাজ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী
কুম্ভে জনজোয়ার

দেরাদুন, ১৪ এপ্রিল : কুম্ভ মেলায় কোভিড (COVID 19) বিধি মানা হচ্ছে না। করোনার দ্বিতীয় ঢেউ যখন গোটা দেশ জুড়ে থাবা বসাতে শুরু করেছে, সেই সময় মাস্ক না পরে, কোভিড বিধি শিকেয় তুলে কীভাবে গঙ্গা স্নানে হাজির হচ্ছেন মানুষ, তা নিয়ে বিভিন্ন মহলের তরফে তোলা হচ্ছে প্রশ্ন। কুম্ভের শাহি স্নান নিয়ে যখন গোটা দেশ জুড়ে (এমনকী, বাংলাদেশেও চর্চা শুরু হয়েছে) আলোচনা চলছে, সেই সময় মুখ খুললেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত (Tirath Singh Rawat)।

তিনি বলেন, কুম্ভমেলার সঙ্গে অন্য কোনও ধর্মীয় অনুষ্ঠানের তুলনা চলে না। বিশেষত নিজামুদ্দিন মার্কজের। খোলামেলা জায়গায় গঙ্গার ঘাটে চলছে শাহি স্নান। করোনার ভয়ে কোনওভাবেই তিনি মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত দিতে পারবেন না। মার্কজ যেখানে ঘেরা জায়গায় হয়, কুম্ভ হচ্ছে খোলামেলা জায়গায় আকাশের নীচে। পাশাপাশি ১২ বছর অন্তর একবার করে কুম্ভ মেলার (Kumbh Mela) আয়োজন করা হয়। তাই করোনার ভয়ে কোনওভাবেই শাহি স্নান থেকে সাধারণ মানুষকে তিনি আটকাতে পারবেন না বলে স্পষ্ট জানান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। তা সত্ত্বেও শাহি স্নান উপলক্ষ্যে যতটা সম্ভব কোভিড বিধি মেনে চলার চেষ্টা করা হচ্ছে বলেও জানান উত্তরাখণ্ডের (UT) মুখ্যমন্ত্রী।

 

আরও পড়ুন :  Covid Horror In Chhattisgarh : মর্গের মেঝেতে পড়ে সারি সারি দেহ, করোনা আতঙ্কে কাঁপছে ছত্তীসগড়

তিনি আরও বলেন, মানুষের স্বাস্থ্যের দিকে নজর দেওয়া যেমন জরুরি, তেমনি ধর্মীয় ভাবাবেগে যাতে আঘাত না লাগে, সেই চেষ্টা করাও প্রয়োজনীয়। কুম্ভের জন্য সরকারি নিয়ম মেনে সমস্ত আয়োজন করা হয়েছে। কোনও জটিল পরিস্থিতি তৈরি হলে যাতে সামাল দেওয়া যায়, সেই ব্যবস্থাও সুষ্ঠুভাবে করা হয়েছে বলে স্পষ্ট জানান রাওয়াত।

আরও পড়ুন :  Soni Razdan : করোনা ভুলে কুম্ভে জনজোয়ার, রাগে ফুঁসলেন সোনি রাজদান

প্রসঙ্গত কুম্ভের শাহি স্নান (Sahi Snan) উপলক্ষ্যে হর কি পৌরি ঘাটে যখন ভিড় জমতে শুরু করে, তা দেখে সমালোচনায় মুখর হন একের পর এক বলিউড তারকা। রিচা চাড্ডা থেকে সোনি রাজদান প্রত্যেকে কুম্ভের জনজোয়ার দেখে ক্ষোভ প্রকাশ করতে শুরু করেন। এমনকী, শাহি স্নান শুরু হওয়ার পর ইতিমধ্যেই ১০২ জন পুণ্যার্থী কোভিডে আক্রান্ত হয়েছেন বলে খবর।