Rajya Sabha: 'বাহুবলি' কায়দায় রাজ্যসভা থেকে বরখাস্ত বিরোধীদের ১২ সাংসদ, ফুঁসে উঠলেন অধীর চৌধুরী
Adhir Ranjan Chowdhury (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ৩০ নভেম্বর: 'বাহুবলি' কায়দায় রাজ্যসভা (Rajya Sabha) থেকে ১২ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছে। আলোচনার পরিবর্তে বিরোধীদের সঙ্গে বাহুবলির মতো আচরণ করা হচ্ছে। এমনই অভিযোগ করলেন কংগ্রেসের অধীর চৌধুরী। সোমবার রাজ্যসভা থেকে বিরোধীদের ১২ জন সাংসদকে যেভাবে বরখাস্ত করা হয়েছে, তা গণতন্ত্রে 'বিপদজনক' বলে অভিযোগ করেন কংগ্রেস সাংসদ। বর্তমান সরকার এই পদ্ধতিতে যে কোনও বিষয়ে বিরোধীদের কণ্ঠরোধ করতে চাইছে বলেও দাবি করেন অধীর। তিনি বলেন, এর আগে কখনও সংসদে এই ধরনের কার্যকলাপ চোখে পড়েনি বলে মন্তব্য করেন বহরমপুরের কংগ্রেস সাংসদ। সবকিছু মিলিয়ে সোমবার রাজ্যসভা থেকে ১২ জন সাংসদের বরখাস্তের ঘটনায় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন অধীর চৌধুরী (Adhir Chowdhury)।

তিনি আরও বলেন, সংসদে কোনও রাজার রাজত্ব চলে না। এখানে গণতন্ত্র অনুযায়ী কাজ হয়। গণতন্ত্রের মহাপঞ্চায়েত বলা হয় সংসদভবনকে। সরকার কোনও রাজা বা জমিদার নয় যে তার পায়ে পড়ে ক্ষমা চাইতে হবে বলেও বিজেপির বিরুদ্ধে ফুঁসে ওঠেন অধীর চৌধুরী। যেভাবে বাহুবলির রণনীতি অবলম্বন করে বিরোধীদের চুপ করানোর প্রক্রিয়া শুরু হয়েছে, তা গণতন্ত্রে অবাঞ্ছিত বলেও মন্তব্য করেন কংগ্রেস (Congress) সাংসদ।

আরও পড়ুন:  Rajya Sabha: লোকসভা থেকে ওয়াকআউট, রাজ্যসভা থেকে ১২ সাংসদের বরখাস্তের প্রতিবাদ বিক্ষোভ বিরোধীদের

সোমবার গোটা শীতকালীন অধিবেশন থেকে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস (TMC), শিবসেনাসহ একাধিক বিরোধী দলের ১২ জন সাংসদকে বরখাস্ত করা হয়। যা নিয়ে জোর শোরগোল শুরু হয়। বিরোধী দলের ১২ জন সাংসদকে এভাবে বরখাস্ত করা যাবে না। এই দাবিতে মঙ্গলবার সকালে লোকসভা থেকে ওয়াকআউট করেন বিরোধীরা। এরপর গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা।