Ram Temple Bhoomi Pujan: অযোধ্যা রাম মন্দিরের ভূমি পুজোয় আমন্ত্রিতদের উপহারে দেওয়া হবে রুপোর মুদ্রা
অযোধ্যা রাম মন্দিরের ভূমি পুজো (Photo Credits: IANS)

অযোধ্যা, ৪ অগস্ট: বুধবার অযোধ্যার রাম মন্দিরের (Ram Temple) ভূমি পুজো (Bhoomi Pujan) অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের ‘প্রসাদ’ হিসেবে রূপোর মুদ্রা (Silver Coin) উপহার দেওয়া হবে। এই রৌপ্য মুদ্রায় একদিকে রাম দরবারের চিত্র রয়েছে যার মধ্যে রয়েছে ভগবান রাম, সীতা, লক্ষ্মণ এবং হনুমান এবং অন্যদিকে হ'ল আস্থার চিহ্ন। অতিথিদের ‘লাড্ডু’-র বাক্স এবং রাম দরবারের একটি ছবিও দেওয়া হবে।

খবর অনুযায়ী, ‘রঘুপতি লাড্ডু’ নামে পরিচিত ১.২৫ লক্ষেরও বেশি লাড্ডু ৫ অগস্ট অতিথিএবং অন্যান্যদের মধ্যে বিতরণ করা হবে। অন্যান্য জেলা বা রাজ্য থেকে আগত সমস্ত অতিথিকে মঙ্গলবার সন্ধেয় অযোধ্যা পৌঁছানোর জন্য বলা হয়েছে কারণ সন্ধ্যায় জেলার সীমানা সিল করে দেওয়া হবে। জারি করা হবে ১৪৪ ধারা। আরও পড়ুন, উপলক্ষ রাম মন্দিরের ভূমি পুজো, অযোধ্যাকে ১৫১টি নদী ও ৩ সমুদ্রের জল উপহার ২ ভাইয়ের

দেশের বিভিন্ন স্থান থেকে আগত প্রায় ১৩৫ জন সাধু সহ মোট ১৭৫ জনকে ভূমি পূজনের জন্য শ্রী রাম মন্দির ট্রাস্টে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রতিটি আমন্ত্রণ কার্ডে একটি কোড রয়েছে, যা সুরক্ষার জন্য তৈরি করা হয়েছে। প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানি, ডাঃ মুরলি মনোহর যোশি এবং উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং অনুষ্ঠানে যোগ দেবেন না।

রাম মন্দিরের ভূমি পুজোয় আমন্ত্রিত রয়েছেন সাধু সন্ত থেকে শুরু করে বিজেপি সরকারের শীর্ষ নেতৃত্ব, বিশ্ব হিন্দু পরিষদ, আরএসএসের সদস্যরা। ২০১৯-এর ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট কেন্দ্রেীয় সরকারকে অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দির তৈরির ছাড়পত্র দেয়। এবং রাম মন্দির তৈরির ভার ট্রাস্টের হাতে অর্পণের নির্দেশ দেওয়া হয় কেন্দ্রকে।