Assembly Elections 2021: করোনাভাইরাস ভ্যাকসিনের শংসাপত্রে আর নরেন্দ্র মোদির ছবি নয়, নির্বাচনের আগে নির্দেশ নির্বাচন কমিশনের
নরেন্দ্র মোদি (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ৬ মার্চ: চার রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের (Assembly Election) আর মাত্র কয়েক সপ্তাহই বাকি। এই প্রেক্ষিতে শুক্রবার নির্বাচন কমিশন (Election Commission) কেন্দ্র সরকারকে জানিয়ে দেয়, নির্বাচনের প্রাক মুহূর্তে করোনাভাইরাসের ভ্যাকসিনের শংসাপত্রে (COVID-19 Vaccine Certificate) নরেন্দ্র মোদির (Narendra Modi) ছবি লাগানো যাবে না। সত্ত্বর নির্বাচনের এলাকাগুলি থেকে করোনা ভ্যাকসিনের শংসাপত্র থেকে প্রধানমন্ত্রীর ছবি সরিয়ে ফেলার নির্দেশ দেয় কমিশন। ইতিমধ্যে, রাজ্যজুড়ে লাগু হয়েছে নির্বাচনীয় আচরণ বিধি।

কিছুদিন আগে কোউইন অ্যাপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি লাগিয়ে করোনাভাইরাস ভ্যাকসিনের যে শংসাপত্র বিলি করা হচ্ছিল তা নিয়ে সরব হয় তৃণমূল কংগ্রেস। নির্বাচনীয় আচরণ বিধি জারি হওয়ার পরও কীভাবে প্রধানমন্ত্রী প্রচার চালিয়ে যাচ্ছেন তার তীব্র বিরোধিতা করেছিলেন মমতা ব্যানার্জি এবং তাঁর দল। বিধি লঙ্ঘন করা হচ্ছে বলে দাবি কে নির্বাচন কমিশনের নামে অভিযোগ দায়ের করে। আরও পড়ুন, ব্রিগেডের মঞ্চেই কি মিঠুন চক্রবর্তীর বিজেপি যোগ, কী বলছেন কৈলাস বিজয়বর্গীয়

তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও'ব্রায়েন দাবি করেন, নরেন্দ্র মোদির ছবি, নাম এবং বার্তা ব্যবহার করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে যে শংসাপত্র দেওয়া হচ্ছে তা অনুচিত। শুধু তাই নয়, এর ফলে যাঁরা ভ্যাকসিন তৈরি করেছেন তাঁদের সামনে না এনে স্রষ্টাদের সঙ্গেও অনুচিত কাজ করছেন। এভাবে কেউ নিজের পদ ও শক্তি চাপিয়ে দিতে পারেন না।

কেরালার বাম সংগঠন ডিওয়াইএফআইও নরেন্দ্র মোদির ছবি ব্যবহৃত করোনা ভ্যাকসিনের শংসাপত্র নিয়ে আপত্তি জানিয়ে অভিযোগ দায়ের করে। পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশনার অফিসার জানান। পেট্রল পাম্প ডিলার এবং অন্যান্য এজেন্সিগুলিকে জানানো হয়েছে আগামী ৭২ ঘণ্টার মধ্যে প্রধানমন্ত্রীর ছবি লাগানো যেকোনও কেন্দ্রীয় প্রকল্পের হোর্ডিং, ব্যানার যেন খুলে ফেলা হয়।