Assam: আজ থেকে অসমে উঠল কারফিউ, চালু হল ইন্টারনেট পরিষেবা
অসমে উঠল কার্ফু (Photo Credits: IANS)

গুয়াহাটি, ১৭ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিল (CAB) নিয়ে বেশ কিছুদিন ধরে বিক্ষোভ চলার পর আপাতত শান্ত অসম (Assam)। এর ফলে আজ থেকে সেখানে উঠল কারফিউ। পুনরায় চালু হল ইন্টারনেট পরিষেবা (Internet)। ANI-র খবর অনুযায়ী, ডিব্রুগড়ের প্রশাসন সেখান থেকে তুলে নিয়েছে কারফিউ। কিন্তু তা শুধুমাত্র সকাল ৬ টা থেকে ৮ টার মধ্যে। এই সময়সীমায় স্বাভাবিক থাকবে পরিস্থিতি।

এইদিন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal) রাজ্যের আইনশৃঙ্খলা খতিয়ে দেখে জানান পরিস্থিতি ঠিকই রয়েছে। ফলে উঠিয়ে নেওয়া হয় কারফিউ। মুখ্যমন্ত্রীর অফিস থেকে জানানো হয়, আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয় কারফিউ তুলে দেওয়া হবে। এও জানানো হয়েছে পুরো রাজ্যে ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিসও আজ থেকে খুলে দেওয়া হবে। আরও পড়ুন, ‘দেশের মানুষ ভোট দিয়ে একটি দলকে সরকার গড়ার সুযোগ দেয়, তার অর্থ এই নয় যে যা খুশি তাই করবে’ নাম না করেই কেন্দ্রকে তোপ প্রণব মুখার্জির

অন্যদিকে, সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) নিয়ে চলছে দেশজুড়ে বিক্ষোভ। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, আলিগড় বিশ্ববিদ্যালয় থেকে জেএনইউ, জেইউতে চলেছে ছাত্র বিক্ষোভ। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) এই আইনের প্রতিবাদে ৩ দিন রাস্তায় নেমে প্রতিবাদ মিছিলের সিদ্ধান্ত নেন। যার মধ্যে একদিন অর্থাৎ গতকাল তিনি রেড রোড থেকে জোড়াসাঁকো পর্যন্ত মিছিল করেন। আজ দ্বিতীয় দিনের মিছিলেও তিনি হাঁটবেন। শান্তিপূর্ণ হবে মিছিল বলেও জানিয়েছেন তিনি। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এই সরকারের বিরোধিতায় জানান, দ্বিতীয় মোদি সরকার ক্ষমতায় এসে একের পর এক আইন পাস করিয়ে নিচ্ছে।