Aldabra Tortoise Missing From Chennai Zoo: তামিলনাড়ুর পার্ক থেকে নিখোঁজ বিশাল অলডাবরা কচ্ছপ
Aldabra Tortoise (Photo Credits: Pixabay)

চেন্নাই, ২৫ ডিসেম্বর: তামিলনাড়ুর মহাবালীপুরমের কুমির পার্ক থেকে নিখোঁজ হয়ে গেল একটি বিশাল অলডাবরা কচ্ছপ (Aldabra Tortoise)। এই কচ্ছপটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং আন্তর্জাতিক বাজারে এর দাম প্রায় ১০ লাখ ডলার। যদিও চুরিটি মাদ্রাজ কুমীর ব্যাঙ্ক ট্রাস্ট সেন্টার ফর হার্পোটোলজিতে (Madras Crocodile Bank Trust Centre for Herpetology) ছয় সপ্তাহ আগে ঘটেছে। সম্প্রতি এই ঘটনার কথা প্রকা পেয়েছে। পুলিশ চুরির মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। পুলিশের সন্দেহ, পার্কের ভেতরের কেউ এই কাজ করেছ। পার্কের কর্মীদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, ১১ ও ১২ নভেম্বরের মধ্যরাতে এই চুরি হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে এবং অভিযুক্তরা আশপাশের কোনও নজরদারি ক্যামেরায় ধরা পড়েনি। তাই মনে হচ্ছে সুপরিকল্পনা করেই চুরি করা হয়েছে। সিনিয়র পুলিশ অফিসার ই সুন্দরাথনম বলেন, কচ্ছপের ঘেরের কাছে কোনও সিসিটিভি ছিল না, তবে আমরা মাঝরাতে পার্কের বাইরে গতিবিধি শনাক্ত করেছি। আমাদের সন্দেহ, চোররা ইস্ট কোস্ট রোড দিয়ে প্রাণীটিকে নিয়ে পালিয়ে গেছে। আমরা তদন্ত চালাচ্ছি। পার্কের অভ্যন্তরীণ লোকজন জড়িত থাকতে পারে সন্দেহ হচ্ছে। আরও পড়ুন: Adhir Chowdhury: ‘করোনাকালে চুপিসারে কৃষি আইন এনেছেন, আন্দোলনকারী কৃষকদের মুখোমুখি হওয়ার সাহস মোদি জি’র নেই’, অধীর চৌধুরি

মহাবালীপুরমের এই পার্কে কুমীর ও কচ্ছপ ছাড়াও শত শত সরীসৃপ রাখা রয়েছে। যেটি নিখোঁজ হয়েছে সেটি পার্কের চারটি অলডাবরা কচ্ছপদের মধ্যে একটি।