India:  আফগান জেল থেকে মুক্ত ১০০ জঙ্গি, ভারতে হামলা ছক জইশের, রিপোর্টে চাঞ্চল্য
প্রতীকী ছবি ফাইল ফোটো (Photo: Twitter)

দিল্লি, ২৭ অগাস্ট: গত ১৫ অগাস্ট কাবুল (Kabul) দখল করে তালিবান (Taliban)। কাবুল সহ গোটা আফগানিস্তান তালিবানের হাতে যাওয়ার পর থেকেই প্রমাদ গুনছে বিশ্ব। সম্প্রতি প্রকাশ্যে এসেছে এমনই একটি নয়া রিপোর্ট। গোয়েন্দাদের আশঙ্কা,তালিবান আফগানিস্তান দখলের পর সেখানকার জেল থেকে মুক্তি পেয়েছে জইশ-ই-মহম্মদের একাধিক জঙ্গি। সংখ্যাটা কমপক্ষে ১০০।

আফগানিস্তানের জেল থেকে মুক্তির পর জইশ জঙ্গিরা (JeM) ভারতের (India) বিভিন্ন জায়গায় হামলার ছক কষছে। জম্মু কাশ্মীর সহ ভারতের বিভিন্ন অঞ্চলে হামলা চালাতে পারে জইশের জঙ্গিরা। এমনই আশঙ্কা করা হচ্ছে গোয়েন্দা রিপোর্টে।

সংশ্লিষ্ট রিপোর্ট অনুযায়ী, জইশ-ই-মহম্মদের মাসুদ আজহার সংগঠনকে আরও তীক্ষ্ণ করতে চাইছে। কীভাবে জম্মু কাশ্মীরে হামলা চালানো যায়, সে বিষয়ে জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়ার কাজও শুরু হয়েছে বলে খবর। আফগানিস্তানের মাটিতে তালিবানের জয়ের পর এবার ভারতের বিভিন্ন জায়গায় কীভাবে হামলা চালানো যায়, জইশের প্রধান লক্ষ্য আপাতত সেটাই। এমনও বলা হয় ওই রিপোর্টে।

আরও পড়ুন: Kabul Blasts: পাকিস্তানে আইসিসের মুখ আবদুল্লাহ ফারুকিই কাবুল বিস্ফোরণের ষড়যন্ত্রকারী? নয়া তথ্যে জল্পনা

জানা যাচ্ছে, আফগানিস্তান (Afghanistan) দখলের পর তালিবানের প্রথম সারির নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছে জইশ-ই-মহম্মদের উঁচু তলার জঙ্গি নেতারা। ভারতে হামলা চালাতে জইশকে সবদিক থেকে সাহায্য করা হবে বলে নাকি তালিবানের তরফে আশ্বাসও দেওয়া হয়েছে। গোয়েন্দাদের ওই রিপোর্ট প্রকাশ্যে আসার পর নয়া দিল্লির তরফে এ বিষয়ে কী পদক্ষেপ করা হবে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

এদিকে বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে যে বিস্ফোরণ হয়, তার পিছনে রয়েছে এমির মাওলায়ি আবদুল্লাহ ফারুকি। পাকিস্তানে (Pakistan) আইসিসের প্রধান মুখ এই ফারুকির পরিকল্পনাতেই ২৬ অগাস্ট পরপর দুবার আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুল বিমানবন্দর ও তার সংলগ্ন এলাকা।